জিস ভেট সিরাপ (Zis Vet)

জিস ভেট সিরাপ (Zis Vet)

জিস ভেট সিরাপ (Zis Vet) হলো গবাদিপশু ও হাঁস মুরগির জিংক সাপ্লিমেন্টি ঔষধ। যা গরু, ছাগল, হাঁস, মুরগি সহ সকল গবাদিপশু ও পোল্ট্রীর জিংকের অভাব পুরন করে। গবাদিপশু ও হাঁস মুরগি তে জিংক একটি গুরুত্বপূর্ণ ট্রেস মিনারেল যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি সহ নানান কাজে সহযোগিতা করে।

জিংকি একটি গুরুত্বপূর্ণ ট্রেস মিনারেল বা খনিজ উপাদান যা মিনারেলের ঘাটতি পুরণ, উৎপাদন বৃদ্ধি, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি সহ নানা প্রকার জৈবিক ক্রিয়ায় অংশ গ্রহণ কর। গবাদিপশুর লোম ও মুরগির নতুন পাখনা ও সৌন্দর্য বৃদ্ধি করে।

এই জিংক সিরাপ টি গবাদিপশু ও পোল্প্রি তে যে কোন সময় ব্যবহার করা যায়। পোষা প্রাণি সেমন কুকুর, বিড়াল, কবুতর, বাজরিকা পাখি, লাভ বার্ড সহ অন্যান্য পশু পাখির জন্য জিস ভেট সিরাপ (Zis Vet) ব্যবহার করা হয়।

ঔষধের পরিচিতি

ঔষধের নামজিস ভেট (Zis Vet)
মুল উপাদান ও পরিমানজিংক সালফেট মনোহাইড্রেট ইউএসপি ১০ মিলিগ্রাম/৫মিলি
কোম্পাণির নামদি একমি ল্যাবরেটরিস
প্যাক সাইজ১০০ মিলি, ৫০০ মিলি ও ১ লিটার
ব্যবহার নির্দেশনা
ডোজ বা প্রয়োগ মাত্রা
দাম (খুচরা মূল্য)
Zis Vet

জিস ভেট এর কাজ

জিস ভেট এর কাজ বহুমুখী- জিং গবাদিপশু ও হাঁস মুরগির শরীরে যে সকল কাজ করে-

  1. জিংকের অভাব পুরণ করে
  2. রুচি বৃদ্ধি করে
  3. ব্রয়লার সোনালী ও লেয়ার মুরগির পালক গজাতে সাহায্য করে।
  4. গবাদিপশুর লোম বৃদ্ধি ও চকচক করে।
  5. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
  6. উৎপাদন বৃদ্ধি করে।
  7. ডাইরিয়া বা পাতলা পায়খানার সহযোগী চিকিৎসায় কাজ করে।
  8. প্রজনন ক্ষমতা বৃদ্ধি করে।

জিস ভেট খাওয়ার নিয়ম

এটি একটি লিকুইড ফিড সাপ্লিমেন্ট। যেকোন খাবারের সাথে মিশিয়ে খাওয়নো যায় এবং সরাসরিও খাওয়ানো যায়। রোগের চিকিৎসায় অবশ্যই রেজিস্টার্ড ভেটেরিনারি ডাক্তারের পরামর্শ ক্রমে গরুর ওজন ও বয়স বিবেচনায় খাওয়াতে হবে।

এটি নিউট্রেশনাল মেডিসিন তাই পণ্যের গায়ের লেবেল দেখেও খাওয়ানো যেতে পারে। ব্রয়লার মুরগির দ্রুত লোম গজাতে প্রথম ১০ দিনের মধ্যে ৩ দিন জিংক খাওয়ালে দ্রুত ফইর বা পাখনা গজাই এবং মুরগি তাপমাত্রার সাথে একজাস্ট করতে পারে।

জিস ভেট ট্যাবলেট

প্রতিটি জিস ভেট ট্যাবলেট বা বোলাসে ২০০ মিলিগ্রাম জিংক থাকে। জিংক এর অভাব পুরোনে জিংক ট্যাবলেট ব্যবহার করা যেতে পারে। ছাগল বা ভেড়ার জন্য Zis Vet ট্যাবলেট অথবা ১০০ মিলি সিরাপ ব্যবহার করা যেতে পারে।

আরো পড়ুন: জাইমোভেট পাওডার (ZYMOVET) এপিটাইজার

Leave a Comment

Your email address will not be published.