গরুর দানাদার খাদ্যের দাম কত?

কৃষি জিজ্ঞাসাCategory: গরুর খামারগরুর দানাদার খাদ্যের দাম কত?
Ali HossainAli Hossain asked 1 month ago

গরুর দানাদার খাদ্যের দাম কি অনেক বৃদ্ধি পেয়েছে? সবকিছুর দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সেই হিসাবে গরুর দানাদার খাদ্যের দাম কতটুকু বৃদ্ধি পেয়েছে? গত পাঁচ বছর গরু লালন পালন থেকে বিরত ছিলাম। কিন্তু করোনা ভাইরাসের সময় চাকরি হারিয়েছি। আর তাই আবার সেই স্বপ্ন জেগে উঠেছে। 

একজন প্রতিষ্ঠিত ও অন্যের কাছে অনুকরনীয় গরু মোটাতাজাকরণ খামারি হতে চাই। শুরুও করেছি খামার, এবং নিয়মিত মিশতাতবিডি ডট কম ভিজিট করি। এবং দরকারি অনেক তথ্য এখানে পাই। আমি ওয়েবসাইট কর্তৃপক্ষকে ধন্যবাদ দিতে চাই। কেননা খামার স্থাপনের সকল বিষয়ে এখানে খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে। গরুর দানাদার খাবারের দাম কত এবং আমরা কোন খাবারটি গরুকে খাওয়াতে পারি?

1 Answers
Md. Shaiful IslamMd. Shaiful Islam Staff answered 1 month ago

গরুর দানাদার খাদ্যের দাম এখন সকল খামারিদের কাছে একটি নেতীবাচক প্রভাব ফেলছে। সত্তিকথা বলতে কি, আমরা যখন খাবারের দাম হিসাব করি হিসাবটা হয় এরকম- ”গমের ভুষির দাম এতো বেরেছে! গত বছরও এতো টাকায় কিনলাম। খামারিরা যাবে কোথায়”!

আপরারা জানেন যে, কৃষি খাত একটি অস্থিতিশীল বাজার মূল্যের খাত। এই খাতে আপনারা দেখেছেন মাত্র ২৪ ঘন্টায় পন্যের দাম কতটা পরিবর্তিত হয়। সুতরাং গরুর খামারকে ব্যবসা মনে করে এটিকে সকল দিক বিবেচনা করে শুরু করতে হবে।

ধরুন আপনার ২টি ষাড় গরু মোটাতাজাকরণ করছেন। এখন এদের খাদ্যের যোগান কিভাবে দিচ্ছেন এবং ব্যবস্থাপনা কি হচ্ছে? আনি যত দামি ও ভালো খাদ্যই দেননা কেন খাদ্য ব্যবস্থাপনা সঠিক না হলে উৎপাদন কম হবে এবং খাদ্য খরচ বেশি হবে। এত লাভবান হওয়া যাবে না। তখন প্রশ্ন আসবে খাদ্যের দাম বেশি, প্রচুর খরচ, গরুর দাম কম, খামারে লাভ নাই।

গ্রামে অনেক গরুর খামারি আছে যারা গরুকে ফিড খাওয়াতে ভয় পায়। তারা ফিডের দোকান চেনেই না। বাড়িতে ভাত রেখে হোটেলে যেয়ে বিরানি চাই না। তাহলে গরুর খাদ্যের যেগান কিভাবে দিতে হবে? গরুর খামার স্থাপনের প্রথম শর্তই হলো খাদ্যে পর্যাপ্ততা।

গ্রামের প্রকৃত গরুর খামারিগন মাঠের ফসল কাটার পর কখনো কখনো ১-২ মাস মাঠে গরু চারণ করে। শিরাজগন্জে বন্যার পানি অপসারণ হওয়ার পর জমিতে খেসারি জাতীয় ফসল আবাদ করে।  মাঠেই ২-৩ মাস গরু রাখা হয় এবং গরুকে খেসারি সহ গাছ গরুকে খাওয়নো হয়। মাঠেই গরুর দুধ সংগ্রহ করে তা বাজারে বিক্রয় করা হয়।

শিরাজগন্জে প্রচুর তিলের আবাদ হয় এবং তারা তিলের তেল রান্নায় ব্যবহার করে। আপনারা জানেন তিলের খৈল গাভী গরুর জন্য কতটা পুষ্টি সমৃদ্ধ। তাদের গরু যে পরিমান প্রডাকশন দেয় ঠিক একই গরু আমাদের খামারে তার অর্ধেক প্রোডাকশনও দেয়না।

Your Answer

14 + 16 =

error: Content is protected !!