সাদা বা অ্যালবিনো মহিষ পালনে দৃষ্টি কেড়েছে স্বপন

সাদা বা অ্যালবিনো মহিষ পালনে দৃষ্টি কেড়েছে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার দাসের গাঁওয়ের লুৎফর রহমান স্বপন নামে এক উদ্যমী যুবক। তিনি গড়ে তুলেছেন ৩৬০টি দেশি-বিদেশি গরু, ২৫টি দুগ্ধজাত গাভি, মহিষ, ছাগল, গাড়লসহ ৮ বিঘা আয়তনের সমন্বিত খামার।

সাদা বা অ্যালবিনো মহিষ পালনে দৃষ্টি কেড়েছে স্বপন
সাদা বা অ্যালবিনো মহিষ

খামারি স্বপনের খামারে আছে বিভিন্ন জাতের মহিষ, নীলি-রাভি থেকে শুরু করে মুরাহ, জাফরাবাদী, কুন্ডি এমনকি সাদা বা অ্যালবিনো মহিষ পালন করছেন তিনি। এবছর কুরবাণীর পশুর হাটে সাদা মহিষ দেখতে পাওয়া যায়। দাম চাওয়া হয়েছিল ১০ লাখ টাকা। কুরবানীর বাজারে এই জাতের মহিষের দাম ও চাহিদা মাথায় রেখে এ মহিষের পালন বৃদ্ধি পাচ্ছে। খামারিগণ গোলাপি বা সাদা রঙের এই মহিষ পালনে সম্ভাবনার কথা বলছেন।

সাদা বা গোলাপি মহিষ albino buffalo বা White Buffalo নামেই বিশ্বে পরিচিত। গবেষকেরা মনে করেন, প্রতি ১ কোটি মহিষের মধ্যে একটি সাদা মহিষের জন্ম হয়। এ সাদা মহিষের জন্মের প্রক্রিয়াটি অ্যালবিনিজমের কারণ হয়ে থাকে বলে গবেষকগণ মনে করে।

খামারি স্বপন মনে করেন তার খামারের ১২টি গোলাপি মহিষ নেটিভ আমেরিকান কোনো এক জাতের। সম্প্রতি হৃদয়ে মাটি ও মানষ অনুষ্ঠানে তিনি বলেন, এ জাতের মহিষ তিনি প্রথম দেখেন বছর তিনেক আগে আমেরিকার অ্যারিজোনা ভ্রমণ করতে যেয়ে। এরপর দেশে ফিরে এজাত নিয়ে গবেষনা করেন ও খামার স্থাপনের পরিকল্পনা শুরু করেন।

তিনি দেশের বিভিন্ন খামার ও ভারত থেকে এক এক করে ১২টি সাদা বা অ্যালবিনো মহিষ সংগ্রহ করেন। এখন দেশের অনেক মহিষ খামারে দু-একটি এমন মহিষ দেখতে পাওয়া যায়। রঙিন এ মহিষ প্রতিপালনে স্বপন এখন বাণিজ্যিক সম্ভাবনাও দেখতে পাচ্ছেন। আর সে কারনেই উদ্যোগ নিয়েছেন এই জাতের মহিষের ব্রিডিং করিয়ে এর সংখ্যা বৃদ্ধিকরণের।

আরো সংবাদ- ফিলিপাইন জাতের আখ চাষে মিলছে লাভের দেখা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!