গ্রীষ্মকালীন টমেটো চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে

গ্রীষ্মকালীন টমেটো চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসময় টমেটো চাষ করলে ভালো দাম পাওয়া যায় আর তাই দিন দিন গ্রীষ্মকালীন টমেটো চাষ চাষিদের মাঝে ব্যপক সারা ফেলেছে। টমেটো একটি সুস্বাদু, পুষ্টিকর ও জনপ্রীয় সবজি। কাঁচা ও পাকা টমেটো সালাদ তৈরিতে ব্যবহার করা হয়। টমেটোর চাহিদা সব সময়ই ভালো থাকে।

স্থানীয় কৃষি বিভাগের হিসাব মতে, সাতক্ষীরায় এ বছর ৮৪ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ করা হয়েছে। গ্রীষ্মকালীন টমেটো চাষের জন্য বারি হাইব্রিড-৪ ও বারি হাইব্রিড-৮ জাতের এ টমেটো এখানকার চাষিরা বেছে নিয়েছে। এই চাষে যুক্ত আছেন সাতক্ষীরার ৫০০ কৃষক ও ১৫০০ শ্রমিক। এই জাতের গাছ থেকে ২-৩ বার টমেটো তোলা যায় এবং প্রতি হেক্টরে ফলন ৬২-৭০ টন। টমেটো চাষে প্রতি বিঘায় কৃষকের নীট লাভ দাড়ায় ৯০ হাজার থেকে ১ লাখ ৮০ হাজার টাকা পর্যন্ত।

গ্রীষ্মকালীন টমেটো চাষ

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি, গত ১৩ সেপ্টেম্বর ২০২১ তারিখে সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার কামারালী ও বাকরা গ্রামের গ্রীষ্মকালীন টমেটো চাষের মাঠ পরিদর্শন ও কৃষকদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহন করেন। এসময় মাত্র ২৭ টাকা কেজিতে টমেটো বিক্রি করছে কৃষক ও আরও কিছু সমস্যার কথা সভায় তুলে ধরা হয়।

এসময় কৃষকদের মাঝে কৃষিমন্ত্রী বলেন, টমেটোর ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রয়োজনে ভারত থেকে টমেটো আমদানি বন্ধ করে দেয়া হবে। এছাড়া, পরমাণু শক্তি ব্যবহার করে টমেটোসহ শাক-সবজি ওফলমূলের সংরক্ষণকাল বাড়াতে উদ্যোগ নেওয়া হচ্ছে।

মন্ত্রী আরো বলেন, সাতক্ষীরায় চলতি বছর ৮৪ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ হয়েছে। এটিকে ৭০০ হেক্টরে উন্নীত করা হবে। এজন্য কৃষকদেরকে বীজ ও সার সহ প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যৌথভাবে কৃষকদের বীজ, চারা, বালাইনাশক ও চমেটো চাষে প্রশিক্ষণ প্রদান করছে। উক্ত মতবিনিময় অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মেসবাহুল ইসলাম, সাতক্ষীরার জেলা প্রশাসক মো: হুমায়ুন কবির প্রমুখ ব্যাক্তি উপস্থিত ছিলেন।

সাধারনত টমেটোর চাহিদা এবং বাজারমূল্য সব সময়ই বেশি থাকে। অসময়ে বা গ্রীষ্মকালীন সময়ে শীতের চেয়ে অন্তত চার-পাঁচ গুণ বেশি দামে বিক্রি হয়। আগাম চাষ করার মাধ্যমেও শীতে ভালো লাভ করা যেতে পারে। যেসব জাত আগাম চাষে ও গ্রীষ্মকালীন ভালো ফলন দেয় সেসব জাত চাষ করতে হয়।

আরো পড়ুন- বাড়ির ছাদে ও টবে সবজি চাষ পদ্ধতি

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!