কৃষি গবেষণা আরও বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

কৃষি গবেষণা আরও বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর। দেশে কৃষিখাতে গবেষণা কার্যক্রম চলছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন,” খাদ্যের নিরাপত্তায় গবেষণা দরকার। গবেষণা ছাড়া পণ্য উৎপাদন করা যায় না। আমি দেশে এসে দেখলাম গবেষণার জন্য ফান্ড নেই, টাকা নেই। আমরা প্রথমেই ধান উৎপাদন শুরু করলাম। সেই সঙ্গে সবজিও উৎপাদন করলাম। গবেষণা করেই কিন্তু এসব করা হচ্ছে”।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ছবি

কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের এক প্রশ্নে তিনি এসব কথা বলেন। সোমবার (৪ অক্টোবর ২০২১) বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংবাদ সম্মেলনে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, ”দেশে এখন স্ট্রবেরি-টিউলিপ হয়, এসব গবেষণার ফল”। তিনি জানান, ”আজকে আপনি সব কিছুই পাচ্ছেন। ছোট মাছ থেকে সব কিছুই। এগুলো গবেষণার ফল আমরা চেম্বার করছি। যেখানে কোন টেম্পারেচারে ফসল থাকবে তা নির্ধারিত থাকবে। যেমন টমেটোর জন্য একটা, ধানের জন্য একটা এ রকম”। আগামীতে ডিজিটাল ডিভাইস ও কৃষিপণ্য রপ্তানি করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরো বলেন, ”আমরা বিশেষ করে কৃষিজাত পণ্য রপ্তানির দিকে নজর দিচ্ছি। তার জন্য প্রথমেই দরকার ফসল ক্ষেত থেকে তোলার পর তা সংরক্ষণ এবং কার্গোতে তুলে দেওয়া। তার জন্য কার্গো ভিলেজ করতে হবে। যেখানে বিভিন্ন চেম্বার থাকবে। কোন ফসল-কোন তরকারিটা হবে, কোনটা কত ডিগ্রি”।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রলীগ নেতা কর্মির ধান কেটে দেওয়ার কার্যক্রমের কথা তুলে ধরে বলেন, “এবার আমাদের কৃষক সময় মতো ধান কাটতে পারেনি। সঙ্গে সঙ্গে ছাত্রলীগ নেমে গেল। এমনকি মেয়রাও। তারা ধান কেটে দিল”।

৫/১০/২০২১,

সংশ্লিষ্ট কৃষি সংবাদ- ফিলিপাইন জাতের আখ চাষে মিলছে লাভের দেখা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!