ব্রয়লার খামারের তাপমাত্রা ব্যবস্থাপনা

ব্রয়লার খামারের তাপমাত্রা ব্যবস্থাপনা

ব্রয়লার খামারের তাপমাত্রা ব্যবস্থাপনা একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। মুরগির বাচ্চা সঠিক লিটার ও তাপমাত্রার উপর অত্যন্ত নির্ভরশীল। যদি লিটার এবং বাতাসের তাপমাত্রা খুব ঠান্ডা হয়, তাহলে শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা হ্রাস পাবে, যার ফলে হাডলিং বৃদ্ধি পাবে, এবং খাদ্য এবং জল গ্রহণ হ্রাস পাবে, যা কম বৃদ্ধি এবং রোগের প্রতি সংবেদনশীল হতে পারে।

মুরগির বাচ্চাদের প্রথম 5 দিনের জন্য শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষমতা থাকে না এবং 14 দিন বয়স পর্যন্ত স্ব-তাপ নিয়ন্ত্রণ ক্ষমতা সম্পূর্ণরূপে বিকশিত হয় না।

ব্রুডারে বাচ্চা ছাড়ার সময়, মেঝে তাপমাত্রা কমপক্ষে 32 °C (95 °F) হওয়া উচিত।

থার্মোমিটার

তাপমাত্রা পরীক্ষা করার জন্য সর্বদা একটি থার্মোমিটার ব্যবহার করুন। নিজে থেকে কখনো বিচার করবেন না। সর্বদা পাখির উচ্চতা থেকে তাপমাত্রা পরীক্ষা করুন এবং ব্রুডিং এলাকার বিভিন্ন এলাকা থেকে পরীক্ষা করতে হবে।

এটি দেয়ালের কাছে বা এমন কিছুর পিছনে ঝুলানো উচিত নয় যা বায়ু প্রবাহে বাধা দেয়।

প্রথম 7 দিনের তাপমাত্রা অবশ্যই 90-95 ডিগ্রি ফারেনহাইট হতে হবে। আপনি যদি আপনার খামারে এই তাপমাত্রা রাখতে না পারেন তবে ছানা/পাখি মানসিক চাপে থাকবে এবং রোগকে আমন্ত্রণ জানায়।

তাই সঠিক যত্নের মাধ্যমে স্ট্রেস না দিয়ে আপনার পাখিকে শক্তিশালী করুন। বর্ষাকালে, বাতাস/বায়ু প্রবাহ বেশি থাকে এবং এটি আপনার পোল্ট্রি ফার্মকে ঠান্ডা করতে পারে এবং তাপমাত্রা ব্যবস্থাপনা বিরক্ত হতে পারে।

তাপমাত্রা এবং ভাল কার্টেন ব্যবস্থাপনা বজায় রাখার জন্য প্রবল বাতাস নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থাপনা দিতে হবে। মুরগির খামারের পর্দা খুব টাইট রাখুন, যাতে কোনও ব্যর্থতা না হয়। যদি কার্টেন ব্যর্থতা দুর্ঘটনাক্রমে হয়ে থাকে তবে তা আপনার লাভের বড় ক্ষতির কারণ হতে পারে।

ব্রয়লার খামারের তাপমাত্রা ব্যবস্থাপনা

প্রথম সপ্তাহ- 95 ডিগ্রি ফারেনহাইট

দ্বিতীয় সপ্তাহ-90 ডিগ্রি ফারেনহাইট

তৃতীয় সপ্তাহ – 85 ডিগ্রি ফারেনহাইট

চতুর্থ সপ্তাহ- 80 ডিগ্রি ফারেনহাইট

পঞ্চম সপ্তাহ- 75 ডিগ্রি ফারেনহাইট

ষষ্ঠ- 70 ডিগ্রি ফারেনহাইট

আরও তথ্য

মুরগির বাচ্চা আসার আগে, প্রায় 16 ইঞ্চি উচ্চ এবং 6 ফুট ব্যাসের একটি কার্ডবোর্ডের বেড়া দ্বারা বেষ্টিত একটি বৃত্তাকার ব্রুডিং এলাকা প্রস্তুত করুন।

কিছু পোল্ট্রি খামারি একটি ব্রোডার হাউসে সুবিধাজনক তাপের উত্স হিসাবে ইনফ্রারেড বাতি ব্যবহার করেন। একটি 250 ওয়াট ইনফ্রারেড বাতি সাধারণত 95 ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় 100টি ছানা গরম করার জন্য যথেষ্ট।

সর্বদা একাধিক বাতি ব্যবহার করা উচিত যাতে একটি বাতি জ্বলে গেলে ছানাগুলি তাপ ছাড়া থাকবে না।

আরো পড়ুন: মুরগির জীবাণু ঘটিত রোগ সমূহ