ব্যানানা ফাইবার বা কলা গাছের সুতা উৎপাদন হতে পারে লাভজনক উদ্যোগ

ব্যানানা ফাইবার বা কলা গাছের সুতা

কলা হল একটি বিখ্যাত সুপরিচিত ফল বিশেষ করে হলুদ রঙের কারনে। কলাতে খুব বেশি প্রাকৃতিক পুষ্টি আছে যা মানব দেহকে আরও সুস্থ ও শক্তিশালী করে তোলে। আজ আমরা বুঝতে পারি যে কলা শুধুমাত্র একটি উদ্দেশ্য নয় আমরা কলা গাছ চাষ করি। কারণ কলার ডাঁটা মূল্যবান ফাইবার আহরণে ব্যবহার করা যেতে পারে।

গাছের সুতার ব্যবহার

সেই ফাইবার টি ব্যাগ, স্যানিটারি ন্যাপকিন, মেঝে এবং দেয়ালের মাদুরের মতো পণ্য তৈরিতে ব্যবহার করা যেতে পারে। সম্প্রতি জাপান ইয়েন ব্যাঙ্ক নোট, গাড়ির টায়ার এবং আরও অনেক কিছু তৈরিতে এই ফাইবার ব্যবহার করেছে। কলা ফাইবারের বহুমুখী ব্যবহার সাম্প্রতিক বছরগুলোতে চাহিদা বাড়ায়। বিশেষজ্ঞ বলছেন এই কলা ফাইবার জাপানি এবং নেপালিরা প্রাচীনকালে আলোতে আনতে পারে।

যখন তারা চিন্তা করে পুরো কলা গাছটি কেটে এবং ডাস্টবিনে ফেলে দেয়। তারা খুঁজে বের করে যে কলা ফাইবারের ডালপালা দড়ি তৈরি করতে পারে যা এটিকে ব্রেকিং পয়েন্ট পেতে খুব বেশি শক্তি নেয়। প্রত্নতাত্ত্বিকরা বলছেন, নিউ গিনির কুক উপত্যকায় প্রায় ,000,০০০ খ্রিস্টপূর্বাব্দে প্রথম তিনটি কলাগাছ চাষ করা হয়েছিল কিন্তু এটি দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগর জুড়ে হতে পারে।

ব্যানানা ফাইবার
ব্যানানা ফাইবার বা কলা গাছের সুতায় তৈরি পোসাক

13 শতকের সময় তারা কলার ডালকে ফাইবারের উৎস হিসাবে ব্যবহার করে। কিন্তু যখন মানুষ তুলা এবং সিল্কের মত একটি ভাল, শক্তিশালী এবং মসৃণ ফাইবার পায় তখন কলা ফাইবার সময়ের সাথে সাথে ম্লান হয়ে যায়। আজ সেই প্রাচীন চিন্তাভাবনা আমাদের বর্জ্যকে মুনাফায় পরিণত করে আশ্চর্যজনক সিল্ক গ্রেড কলা ফাইবার দিচ্ছে।

ব্যানানা ফাইবার গঠিত

এটি বাঁশ এবং রামি ফাইবারের মতো। কিন্তু এই ফাইবারের সূক্ষ্মতা এবং স্পিন ক্ষমতা বাঁশ এবং রামি ফাইবারের চেয়ে ভাল। কলার ফাইবারের বৈশিষ্ট্য রাসায়নিক গঠন হল সেলুলোজ, হেমিসেলুলোজ এবং লিগিনিন। এটির আরও ভাল সূক্ষ্মতা এবং স্পিন ক্ষমতা রয়েছে যার মধ্যে রয়েছে রিং স্পিনিং, ওপেন -এন্ড স্পিনিং, সেরা ফাইবার স্পিনিং এবং আধা -খারাপ স্পিনিং।

ব্যানানা ফাইবারের বৈশিষ্ট

  1. এটি শক্তিশালী ফাইবার এবং এর ছোট প্রসারিততা রয়েছে
  2. এর ওজন হালকা।
  3. এটিতে শক্তিশালী আর্দ্রতা শোষণের গুণ রয়েছে।
  4. কলা গাছের ছাল থেকে কলার নির্যাসের সেরা ফাইবার।
  5. এই ফাইবার বায়ো-ডিগ্রেডেবল।
  6. এটি ইকো-বান্ধব ফাইবার।

ব্যানানা ফাইবার বা কলা গাছের সুতা উৎপাদন পদ্ধতি

কলার ফাইবার আসে নষ্ট কলা গাছ থেকে যাকে আমরা মূল্যহীন ভেবেছিলাম। কলার আঁশ উৎপাদন কলা গাছ মাঠে ফসল। কাণ্ড খোলার জন্য খোসা ছাড়ানো হয়, শীট মেশিনে খাওয়ানো হয়, রোদে শুকানো ফাইবার এক দিনের জন্য শুকিয়ে যায়। এই ফাইবার নৈপুণ্যের জন্য প্রস্তুত যা হস্তশিল্পের জন্য ব্যবহৃত সুতা।

বাজার মূল্য ও চাহিদা

এই সুতা বা ফাইবারের মূল্য সারা বিশ্বে এর চাহিদা এবং বহুমুখী ব্যবহারের জন্য বাড়ছে। বিশ্বব্যাপী টেক্সটাইল শিল্প একটি বর্জ্য পদার্থকে লাভজনক ফাইবারে পরিণত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।

আরো পড়ুন- কাজু বাদাম- পুষ্টিগুণ, উপকারিতা ও খাওয়ার নিয়ম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *