ছাগল পালন ব্যবসা

ছাগল পালন ব্যবসা

ছাগল পালন কোনও নতুন উদ্যোগ নয়। ছাগল পালন একটি লাভজনক ব্যবসা। অনাদিকাল থেকেই ধারাবাহিক ভাবে চলে এসেছে। সাধারণত দুধ, মাংস এবং লোম সংগ্রহের উদ্দেশ্যে পালন করা হয়। বহুমুখী ব্যবহারের কারণে বর্তমানে এটি লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে এবং খুব কম বিনিয়োগের প্রয়োজন। বাণিজ্যিক ছাগল পালন ব্যবসায় একটি দেশের অর্থনীতি ও পুষ্টিতে ব্যাপক অবদান রাখছে। ছাগল বহু-কার্যকরী প্রাণী।

আপনি ছাগল থেকে বিভিন্ন ধরণের পণ্য উত্পাদন করতে পারেন, যেমন দুধ, মাংস, চামড়া, সার ইত্যাদি। ছাগলের পশম অনেক কাজে ব্যবহৃত হয় এবং ছাগলের চামড়া চামড়া শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে, এখানে আমরা ছাগল পালন ব্যবসায়ের সুবিধাগুলি এবং লাভজনক ব্যবসা শুরু করার প্রয়োজনীয় পদক্ষেপগুলি সম্পর্কে আরও আলোচনা করবো।

ছাগল পালনের সুবিধা

ছাগল পালন ব্যবসায়ের অনেক সুবিধা রয়েছে। আপনি আপনার অন্যান্য প্রাণিসম্পদের সাথে ছাগলও বড় করতে পারেন। ছাগলকে দরিদ্র মানুষের জন্য দরিদ্র মানুষের গাভী (মিনি গরু) হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি গ্রামীণ অর্থনীতি এবং জাতীয় আয়ের ক্ষেত্রে বিশাল অবদান রেখেছে। দুধ এবং মাংসের মতো ছাগলের পণ্যগুলি কেবল পুষ্টিকর এবং সহজে হজমযোগ্য খাদ্য নয়, দরিদ্র, ভূমিহীন ও প্রান্তিক কৃষকদের নিয়মিত আয়ের এক দুর্দান্ত উত্স এটি।

ছাগল যেমন ছোট আকারের প্রাণী, তাই এগুলি সহজেই রক্ষণাবেক্ষণ করা যায়। এমনকি তারা সহজেই রক্ষণাবেক্ষণ এবং মহিলা এবং শিশুদের দ্বারা যত্নশীল হয়। ছাগল পালনের সফল ব্যবসায়ের জন্য আপনাকে কিছু সাধারণ কাজ করা যেমন খাওয়ানো, দুধ সংগ্রহ করা এবং যত্ন নেওয়া দরকার।

এই সাধারণ কাজের জন্য খুব বেশি সরঞ্জাম, মূলধন, শ্রম বা কঠোর পরিশ্রমের প্রয়োজন হয় না। ছাগল পালন ব্যবসা শুরু করার প্রধান সুবিধাগুলি নীচে বর্ণিত হয়েছে।

  1. ছাগল পালনের ব্যবসা শুরু করার জন্য স্বল্প প্রাথমিক বিনিয়োগ বা মূলধন প্রয়োজন।
  2. ছাগলের আবাসনের জন্য বিশাল অঞ্চল প্রয়োজন হয় না কারণ তাদের দেহের আকার অন্যান্য প্রাণিসম্পদের প্রাণীর তুলনায় তুলনামূলকভাবে ছোট।
  3. সাধারণত ছাগল প্রকৃতির খুব বন্ধুত্বপূর্ণ এবং খুব স্নেহ সঞ্চারক।
  4. ছাগলগুলি ভাল ব্রিডার হয় এবং তারা তাদের 7-12 মাস বয়সের মধ্যে যৌন পরিপক্কতায় পৌঁছে যায় এবং অল্প সময়ের মধ্যে বাচ্চাদের জন্ম দেয়। এবং কিছু ছাগল প্রজাতি মজাদার হিসাবে অসংখ্য বাচ্চা তৈরি করে।
  5. ছাগল খামার ব্যবসার জন্য অন্য কোনও প্রাণিসম্পদ ব্যবসায়ের তুলনায় ঝুঁকি কম।
  6. বাজারে পুরুষ ও স্ত্রী উভয়ের ছাগলের প্রায় সমান মূল্য / দাম রয়েছে।
  7. ছাগল পালন ও মাংস খাওয়ার বিরুদ্ধে কোনও ধর্মীয় নিষেধ নেই।
  8. ছাগলের মাংস এবং দুধ কোলেস্টেরল মুক্ত এবং সহজে হজম হয়।
  9. ছাগলের দুধ বিভিন্ন ধরণের খাবার তৈরিতে ব্যবহৃত হয় এবং এটি গরুর দুধের চেয়ে হজম করা খুব সহজ।
  10. বাণিজ্যিক ছাগল পালন ব্যবসায় বেকার মানুষের জন্য কর্মসংস্থানের সম্ভাব্য উপায় তৈরি করেছে।
  11. ছাগল বহুমুখী প্রাণী। তারা একই সাথে দুধ, মাংস, ত্বক, ফাইবার এবং সার উত্পাদন করতে পারে।
  12. ছাগলের জন্য একটি উচ্চ প্রান্তের আবাসন ব্যবস্থা প্রয়োজন নেই। এমনকি তারা সহজেই তাদের মালিকদের বা তার অন্যান্য পশুসম্পদের প্রাণীদের সাথে তাদের থাকার জায়গাটি ভাগ করে নিতে পারে।
  13. ছাগলগুলি অন্যান্য গৃহপালিত পশুর সাথে মিশ্র চাষের জন্য খুব উপযুক্ত।
  14. অন্যান্য গৃহপালিত প্রাণীর তুলনায় ছাগরের রোগ কম হয়।
  15. তারা প্রায় সব ধরণের কৃষি জলবায়ু বা পরিবেশের সাথে নিজেকে গ্রহণ করতে সক্ষম। তারা বিশ্বজুড়ে উচ্চ এবং নিম্ন তাপমাত্রা সহ্য করতে পারে এবং সুখে থাকতে পারে। তারা অন্যান্য প্রাণীর চেয়েও গরম জলবায়ু সহ্য করতে পারে।
  16. প্রতি ইউনিট বিনিয়োগ অনুযায়ী তারা অন্যান্য গৃহপালিত প্রাণীর চেয়ে বেশি উত্পাদন করে।
  17. ছাগল সাধারণত আকারে ছোট হয় তবে জবাইয়ের করা দ্রুত ও সহজ হয়।
  18. ছাগলকে “মানুষের পালক মা” বলা হয়। কারণ তাদের দুধ অন্য কোন প্রজাতির প্রাণিসম্পদের প্রাণীর দুধের তুলনায় মানব সেবার জন্য সেরা দুধ হিসাবে বিবেচিত হয়। এবং তাদের দুধ কম খরচে, পুষ্টিকর, স্বাস্থ্যকর এবং সহজে হজমযোগ্য। বাচ্চা থেকে বৃদ্ধ পর্যন্ত সমস্ত বয়সের লোক ছাগলের দুধ সহজেই হজম করতে পারে। ছাগলের দুধেও অ্যালার্জির সমস্যা কম থাকে। এবং ডায়াবেটিস, হাঁপানি, কাশি ইত্যাদি রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি আয়ুর্বেদিক ওষুধ হিসাবে ব্যবহৃত হয়।
  19. ছাগলের দুধ বিভিন্ন ধরণের দুধজাত পণ্য প্রস্তুত করার জন্য উপযুক্ত। এবং ছাগলের মাংসের স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারগুলিতে বিশাল চাহিদা এবং উচ্চ মূল্য রয়েছে। এমনকি আপনি আরও লাভের জন্য আপনার পণ্যগুলি বিদেশে রফতানি করার বিষয়টি বিবেচনা করতে পারেন।
  20. আপনি ছাগলের গোবর সারকে শস্যক্ষেত্রে একটি উচ্চমানের প্রাকৃতিক সার হিসাবে ব্যবহার করতে পারেন। এটি সরাসরি ফসল উত্পাদন সর্বাধিক সহায়তা করতে সহায়তা করবে।
  21. ছাগল পালনের ব্যবসা যেহেতু খুব লাভজনক তাই অনেক সরকারী এবং বেসরকারী ব্যাংক গুলি এই ব্যবসা শুরু করার জন্য লোন সরবরাহ করছে।
  22. এই ব্যবসায়টির জন্য কম শ্রম প্রয়োজন এবং ছাগল পরিচর্যার জন্য আপনি সহজেই পারিবারিক শ্রম ব্যবহার করতে পারেন।
ছাগল পালনের সুবিধা
চিত্র- ছাগলের চারণ ভূমি

ছাগল পালন ব্যবসা শুরু করার পদক্ষেপ

লাভজনক এবং সফল ব্যবসায় শুরু করা এবং ধারাবাহিক রাখার জন্য আপনাকে অবশ্যই সঠিক ও কার্যকর ব্যবসায় পরিকল্পনা করতে হবে এবং পরিকল্পনা অনুসারে সামনে অগ্রসর হতে হবে। নিম্নে ছাগল পালন ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি বর্ণনা করা হলো।

খামারের জন্য জায়গা নির্বাচন করা

আপনার এই ব্যবসায়ের জন্য সর্বদা উপযুক্ত জমি / অঞ্চল নির্বাচন করার চেষ্টা করতে হবে। যাতে সফল ছাগল পালন ব্যবসায়ের জন্য প্রয়োজনীয় সমস্ত সুবিধা থাকে। ছাগল পালন ব্যবসায়ের জন্য প্রয়োজনীয় সুবিধাগুলির মধ্যে রয়েছে।

  1. টাটকা এবং পরিষ্কার পানি সরবরাহের দুর্দান্ত উত্স।
  2. সব ধরণের সরঞ্জামের সহজলভ্যতা।
  3. খাদ্যের সহজলভ্যতা।
  4. ফসল, ঘাস এবং অন্যান্য সবুজ উদ্ভিদ উত্পাদনের জন্য উর্বর ক্ষেত্র। সবুজ খাবার খাওয়ানো প্রাণীকে স্বাস্থ্যকর, উত্পাদনশীল রাখে এবং খাওয়ার ব্যয় হ্রাস করে।
  5. পুরো সময়ের শ্রমের সহজলভ্যতা।
  6. ভাল পরিবহন এবং ভেটেরিনারি পরিষেবা।
  7. খামারের জমির কাছে একটি বাজার থাকতে হবে, যাতে আপনি সহজেই আপনার পণ্যগুলি বিক্রয় করতে পারেন এবং প্রয়োজনীয় পণ্য কিনতে পারেন।

ছাগলের জাত নির্বাচণ

ছাগলের খামারে লাল রঙের ছাগল, নাইজেরিয়ার বামন ছাগল, কাশ্মির ছাগল, ব্লাক বেঙ্গল জাতের ছাগল, পাহারী ছাগল, বোয়ার ছাগল (Boar Goat) ইত্যাদি বিভিন্ন জাতের ছাগলের জাত পালনের জন্য বিশ্বজুড়ে বিভিন্ন ধরণের ছাগল প্রজাতি পাওয়া যায় যা কিছু ছাগল প্রজাতি সুস্বাদু জন্য বিখ্যাত এবং পুষ্টিকর মাংস এবং কিছু প্রজাতির দুধ উত্পাদনের জন্য বিখ্যাত।

কিছু ভারতীয় ছাগল অত্যন্ত মাংস এবং দুধ উত্পাদনশীল। পিগমি ছাগলের উৎপত্তি আফ্রিকাতে। এরা পোষা প্রাণী হিসাবে ভাল এবং মূলত প্রদর্শণ এবং ছাগলের শোতে ব্যবহৃত হয়। মাংস এবং দুধ উত্পাদনের পরিবর্তে প্রচুর লোক পোষা প্রাণী হিসাবে তাদের পিছনে ফেলে। নাইজেরিয়ান বামন ছাগল এবং পিগমি ছাগল একই বংশের। বামন ছাগল বিভিন্ন রঙের যেমন কালো, চকোলেট, সোনার রঙ ইত্যাদি বিভিন্ন রঙের হয়। এই কারণে এটি তাদের এত জনপ্রিয় করে তোলে।

দুগ্ধ ছাগলগুলি মূলত বাণিজ্যিক দুধ উত্পাদন বা পরিবারের দুধ খাওয়ার জন্য পালন করা হয়। এগুলি বিক্রির জন্য হতে পারে। দুগ্ধ ছাগলের নুবিয়ানদের সংস্থার মতে লামানচস, আল্পার, ওবেরহসালি, সানেন এবং টোগেনবার্গস হ’ল বিশ্বখ্যাত দুগ্ধ উৎপাদনকারী ছাগলের জাত। কাশ্মিরের ছাগল উলের উৎপাদনের জন্য জনপ্রিয়।

বোয়ার ছাগলগুলি দক্ষিণ আফ্রিকাতে উত্পন্ন এবং উচ্চ মাংস উৎপাদনের জন্য উপযুক্ত। কিছু গবেষণা বলে যে বোয়ার ছাগল অত্যন্ত ব্যয়বহুল এবং চাহিদা থাকায় বিনিয়োগকারীদের আকর্ষণ করে।

তবে, বাণিজ্যিকভাবে ছাগল চাষের জন্য সঠিক জাতগুলি বেছে নেওয়া উচ্চ মুনাফা নিশ্চিত করবে। আপনার পছন্দসই উত্পাদন এবং ভৌগলিক অবস্থান অনুযায়ী উপযুক্ত বংশবৃদ্ধি চয়ন করুন। আপনার অঞ্চলে উপযুক্ত ছাগলের জাত সম্পর্কে আরও জানতে আপনি নিকটস্থ কয়েকটি ছাগল খামার বা পশুসম্পদ প্রশিক্ষণ কেন্দ্রও দেখতে পারেন।

ছাগলের বাসস্থান

লাভজনক ছাগল পালন ব্যবসায়ের জন্য বাস্থান একটি গুরুত্বপূর্ণ উপাদান। ক্ষুদ্র আকারের কৃষকরা সাধারণত ছাগলকে তাদের অন্যান্য প্রাণিসম্পদের সাথে পালন করে। তবে বাণিজ্যিক উত্পাদনের জন্য একটি ভাল মানের ছাগলের আবাসন ব্যবস্থা আরও ভাল উত্পাদনের জন্য সুপারিশ করা হয়। একটি ভাল ঘর কেবল ছাগলকে শিকারীর হাত থেকে রক্ষা করে না এবং বিভিন্ন ধরণের ছাগলের রোগ থেকে বাঁচায়। ঘরটি সর্বদা ঝরঝরে, পরিষ্কার এবং শুকনো রাখুন। ঘরের ভিতরে সঠিক বায়ুচলাচল এবং নিকাশী ব্যবস্থা তৈরি করুন। এছাড়াও ছাগল লালন পালন ঘরের অভ্যন্তরে পর্যাপ্ত ফ্রেস বাতাস এবং আলোর উপলভ্যতা নিশ্চিত করুন।

ছাগলের খাদ্য ব্যবস্থাপনা

উন্নতমানের ছাগল খাদ্য বাণিজ্যিক ছাগল পালন ব্যবসায়ের জন্যও অত্যন্ত প্রয়োজনীয়। ছাগল মাংসাশী প্রাণী নয়। তারা অন্য প্রাণী খায় না। ছাগল সাধারণত ঘাস, গাছপালা, গুল্ম, আগাছা এবং গুল্ম খেতে পছন্দ করে। এই ফিডগুলির পাশাপাশি, ছাগলেরও সঠিক বৃদ্ধি এবং এই ব্যবসা থেকে আরও ভাল লাভের জন্য এনার্জি, প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফাইবার এবং পানির প্রয়োজন। ছাগলকে কী খাওয়ানো উচিত সে সম্পর্কে আপনার যথেষ্ট জ্ঞান থাকলে এটি আরও ভাল।

ছাগল পালন ব্যবসা
চিত্র- ছাগল পালন ব্যবসা

যত্ন এবং পরিচালনা

সর্বদা আপনার ছাগলের যত্ন নেওয়ার চেষ্টা করুন। কখনই তাদের দূষিত খাবার বা দূষিত জল খাওয়াবেন না। তাদের ঘর যতটা সম্ভব শুস্ক এবং পরিষ্কার রাখুন। এবং নিয়মিতভাবে তাদের ঘর পরিষ্কার করুন। বাণিজ্যিক উত্পাদনের জন্য, বাচ্চা, প্রাপ্ত বয়স্ক ছাগল এবং একে অপরের জন্য পৃথক করুন। প্রজননকারী ছাগল, বাচ্চা এবং গর্ভবতী ছাগলের প্রতি অতিরিক্ত যত্ন নিন।

ছাগলের বাচ্চাদের তাদের মায়ের সাথে জন্মের পরে বেশ কয়েক সপ্তাহ রাখুন। একই দিনে অসংখ্য সাথে সঙ্গমের জন্য একই পাঠা ব্যবহার করা থেকে বিরত থাকুন। কৃত্রিম গর্ভাধান প্রজনন আপনার জন্য একটি দুর্দান্ত উপায়।

সকল ধরণের রোগ এবং স্বাস্থ্য সমস্যা থেকে মুক্ত রাখার জন্য তাদের সময়মতো টিকা দিন। সম্ভব হলে কিছু প্রয়োজনীয় ভ্যাকসিন এবং ওষুধ মজুদ করুন এবং ভেটেরিনারি চিকিত্সকের সাথে সুসম্পর্ক রাখুন।

টিকাদান

বিভিন্ন ধরণের ভাইরাল রোগ যেমন পিপিআর, ছাগল পক্স, পা ও মুখের রোগ (ক্ষুরারোগ) এবং অ্যানথ্রাক্স, ব্রুসোলোসিস ইত্যাদি ব্যাকটেরিয়াজনিত রোগ ছাগলের জন্য খুব ক্ষতিকারক। সুতরাং, এই ধরণের রোগ প্রতিরোধের জন্য সঠিক টিকা দেওয়া জরুরি।

যেগুলি আগে পিপিআর, ছাগল পক্স, ব্রুসেলোসিসের ভ্যাকসিন টিকা দেওয়া হয়নি, সেগুলি কে গর্ভকালীন সময়ের পঞ্চম মাসে তাদের টিকা দেয়। বাচ্চাদের বয়স যখন 5 মাস হয় তখন তাদের পিপিআর ভ্যাকসিন দিন।

অযৌক্তিক স্বাস্থ্যের ঝুঁকি এবং রোগ প্রতিরোধের জন্য আপনার প্রাণীদের ভাল যত্ন নেয় এবং সময়মতো তাদের টিকা দিন। নীচের তালিকা টি দেখুন।

ছাগল টিকা

ভ্যাকসিনের নাম, প্রয়োগের হার ও প্রয়োগের পদ্ধতি

  1. পিপিআর রোগ- 1 মিলি ইনজেকশন, চামড়ায় প্রয়োগ করতে হয়।
  2. ক্ষুরারোগ- 2 মিলির ইনজেকশন, চামড়ায় প্রয়োগ করতে হয়।
  3. এন্থ্রাক্স রোগ- 1 মিলি ইনজেকশন, চামড়ায় প্রয়োগ করতে হয়।

বিক্রয় ও বাজার দাম

বিক্রয় ছাগল পালন ব্যবসায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ তবে সহজ পদক্ষেপ। মাংস এবং দুধের মতো ছাগলের পণ্যগুলির বিশাল স্থানীয় এবং বিশ্বব্যাপী চাহিদা এবং জনপ্রিয়তা রয়েছে। প্রায় সব ধরণের মানুষ ছাগলের দুধ এবং মাংস পছন্দ করে। সুতরাং, ইতিমধ্যে বিশ্বের প্রায় প্রতিটি জায়গায় একটি ভাল বাজার উপলব্ধ। আপনি সহজেই আপনার নিকটস্থ বাজারে আপনার পণ্যগুলি বিক্রয় করতে পারেন। বাণিজ্যিক উত্পাদকরা আন্তর্জাতিক বাজারকে লক্ষ্য করে বিদেশে পণ্য রফতানি করতে পারে।

মোট ব্যয় ও লাভ

ছাগল পালন ব্যবসায় থেকে মোট ব্যয় এবং লাভ কৃষির ব্যবস্থা, অবস্থান, জাত, খাওয়ার ব্যয় এবং অন্যান্য কিছু বিষয়গুলির উপর নির্ভর করে। ভাল প্লানিং এবং সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে আপনি সহজেই ছাগল পালন ব্যবসায়কে লাভজনক করে তুলতে পারেন। ছোট স্কেল চাষের জন্য কম বিনিয়োগ প্রয়োজন এবং লাভ আপনার নিয়মিত আয়ের অবদান রাখতে পারে। বড় স্কেল বা বাণিজ্যিক উত্পাদন উচ্চ বিনিয়োগ এবং কিছু অন্যান্য অতিরিক্ত ব্যয় প্রয়োজন।

ছাগল পালনের জন্য কিছু প্রয়োজনীয় পরামর্শ

ছাগল পালন ব্যবসায় থেকে কাঙ্ক্ষিত উত্পাদন এবং লাভ পাওয়ার জন্য, ছাগল পালন কীভাবে করবেন তা আপনাকে সঠিকভাবে জানতে হবে। ছাগল পালন এবং সর্বাধিক মুনাফা অর্জনের কয়েকটি টিপস এখানে রইল।

ছাগল পালন
চিত্র- আধুনিক পদ্ধতিতে ছাগল পালন
  1. সর্বদা আপনার ছাগলটিকে স্বাস্থ্যকর ও শক্তিশালী রাখার চেষ্টা করুন।
  2. আপনার ব্যবসায়ের জন্য সর্বদা সঠিক এবং উচ্চ উত্পাদনশীল ছাগলের জাত বেছে নিন।
  3. আপনার অঞ্চলের নিকটতম পশুসম্পদ প্রশিক্ষণ কেন্দ্র বা বিশেষজ্ঞ উত্পাদক থেকে ছাগল পালন ব্যবসায় সম্পর্কে আরও জানার চেষ্টা করুন।
  4. একটি বড় অঞ্চল নিশ্চিত করুন যাতে আপনার ছাগলগুলি অবাধে বিচরণ করতে পারে, কারণ তারা দলে দলে থাকতে পছন্দ করে।
  5. ছাগলের খামারগুলির জন্য প্রয়োজনীয় যে সমস্ত সরঞ্জামের প্রাপ্যতা নিশ্চিত করুন।
  6. উন্নততর দুধ, মাংস উত্পাদন এবং ছাগলকে রোগমুক্ত রাখতে পদক্ষেপ নিন।
  7. তাদের প্রতিদিনের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পরিষ্কার পানি, খাবার এবং তাজা ঘাস সরবরাহ করুন।
  8. ছাগলকে খাওয়ানোর বিষয়ে আরও যত্নবান হন। কখনই তাদের দূষিত খাবার বা দূষিত পানি খাওয়াবেন না।
  9. গর্ভবতী এবং বাচ্চাদের কিছুটা বাড়তি যত্ন নিন।
  10. সঙ্গমের সময় পাঠাকে কিছু অতিরিক্ত পুষ্টিকর খাবার খাওয়ান।
  11. নিয়মিত (যদি সম্ভব হয়) একজন পশুচিকিত্সকের সাথে আপনার ছাগলের স্বাস্থ্যের যোগাযোগের উন্নতি করতে।
  12. গ্রীষ্মের মরসুমে প্রচুর পরিমাণে পানি খেতে দিন।
  13. প্রচুর মৃত্যু এড়াতে আপনার ছাগলকে ঠান্ডা এবং বৃষ্টি থেকে দূরে রাখুন।

সংক্ষেপে

ছাগল পালন একটি তিহ্যবাহী, লাভজনক, ঝুঁকি-কম এবং খুব সহজ ব্যবসা কারণ এটির বহু ইউটিলিটি এবং দ্রুত বর্ধন হার। ছাগলকে দারিদ্র্য হ্রাস করার হাতিয়ার হিসাবেও ব্যবহার করা যেতে পারে এবং একটি দেশের অর্থনৈতিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। যদিও কিছু ঝুঁকি প্রতিটি ব্যবসার সাথে থাকে। সঠিক যত্ন এবং ভাল পরিচালনা, ভাল উত্পাদন এবং উচ্চ লাভ নিশ্চিত করতে পারে। মিশকাত এগ্রিকালচার আপনার সাফল্য কামনা করে

আরো পড়ুন: ছাগলের পিপিআর রোগের চিকিৎসা ও রোগ পরিচিতি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *