গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ ও রুচি কমে যাওয়ার কারণ

গরু

গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ ও রুচি কমে যাওয়ার কারণ। গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ ব্যবহারে গরুর মুখের রুচি ফিরে আসে। সমস্ত পেশাদার খামারে গরুর রুচি বাড়ানোর জন্য ওষুধ সম্পর্কে ভাল ধারণা রয়েছে। কারণ তারা ক্রমাগত গরুর রুচি কমে যাওয়ার সমস্যার মুখোমুখি হচ্ছেন। গবাদি পশুদের রুচির জন্য ওষুধ জানা থাকলেও গরুর রুচি কমার কারণটি অনেক খামারের অজানা।

এবং সে কারণেই আমাদের বারবার একই সমস্যাতে পরতে হয়। গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ বিভিন্ন উপাদানের ও বিভিন্ন দামের হয়ে থাকে।

গরু একটি তৃণভোজী প্রাণী। গবাদি পশু রুমেন বিশেষ ধরণের আঁশ জাতীয় খাবার হজম করতে সক্ষম। তবে তাকে যদি ভাত, গম, আটা খেতে দেওয়া হয় তবে রুমেন কি তা হজম করতে পারবে? পারবে না। এবং তারপরে বলবেন যে গরুর পেটে সমস্যা হয়েছে। সে কিছু খেতে চায় না। আর তাই গরুকে গরুর খাবার খাওয়াতে হবে।

গরুর মুখের রুচি কমে যাওয়ার কারণ

বিভিন্ন কারণে গরুর রুচি কমে যেতে পারে, এর মধ্যে কয়েকটি-

খাদ্য পরিবর্তন জনিত কারণ

গরুর খাদ্য হঠাৎ করে পরিবর্তন করা যায় না। দেখা যায় যে খাদ্য পরিবর্তন করতে নতুন খাবার অভ্যস্ত হতে 8-10 দিন সময় লাগতে পারে। ফিডের অন্যতম প্রধান উপাদান পরিবর্তন করা হলেও এই সমস্যা দেখা দেয়। যদি খাদ্য বা খাবারের উপাদানগুলি পরিবর্তন করা প্রয়োজন হয় তবে নতুন ফিডটি আগের ফিডের সাথে মিশিয়ে কয়েক দিন খাওয়া উচিত। খাদ্য পরিবর্তন করার আগে এবং পরে মোট 7 দিন এনজাইম খাওয়ালে কোনও সমস্যা করে না।

খাদ্যাভ্যাস পরিবর্তন জনিত কারণ

গরুর খাদ্যাভ্যাস কোনও কারণে বদলে গেলে গরুর মুখের রুচি হ্রাস পায়। এখানে আপনি শুরু করতে সাহায্য করার কিছু টিপস:

প্রতিদিন একই সময়ে এবং একই পদ্ধতিতে খাদ্য দেওয়া উচিত।
প্রতিদিন খাওয়ানোর পরিমাণ একই হওয়া উচিত।
কাঁচা ঘাস, খড় এবং দানাদার খাবারের অনুপাতটি ঠিক রাখতে হবে।
দানাদার খাদ্যে প্রোটিন, ফ্যাট, ফাইবার এবং কার্বোহাইড্রেটের পরিমাণ অভ্যাস অনুযায়ী একই রাখতে হবে।
আপনার খাদ্য ও খাদ্যাভাস পরিবর্তন করার প্রয়োজন হলে আস্তে আস্তে এটি করতে হবে। প্রয়োজনে জায়মভেট পাউডার বা কোনও রুচীর পাউডার এই সময়ে দেওয়া যেতে পারে। খাদ্য এবং খাওয়ার অভ্যাসের ক্ষেত্রে।

ভিটামিন এবং খনিজগুলির অভাব জনিত কারণ

ভিটামিন এবং খনিজগুলি দেহের সমস্ত জৈবিক ক্রিয়াকলাপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সে গবাদি পশু বা ছাগল হোক। এবং তাই যদি শরীরে ভিটামিন এবং খনিজগুলির ঘাটতি থাকে তবে ক্ষুধা হ্রাস হওয়া স্বাভাবিক। এই সমস্যায় গরুটিকে সমস্ত পরজীবী থেকে ভালভাবে মুক্তি দিতে হবে এবং লিভারের টনিক এবং ভিটামিন খনিজ ওষুধ প্রয়োগ করতে হবে।

গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ

উপকারী অণুজীবের সংখ্যা কমে যাওয়া

এক ধরণের উপকারী অণুজীব গবাদি পশুদের রুমেনদের ভিলেনে বাস করে। এই অণুজীবগুলি হ’ল গরুর হজম প্রক্রিয়ার প্রধান নিয়ামক ula এই অণুজীবগুলির কাজ হ’ল গরুগুলিতে উচ্চ ফাইবারযুক্ত খাবার হজম করা এবং শোষণ করা। এই উপকারী জীব কমে গেলে হজম এবং ক্ষুধা কমে যায়। বিভিন্ন কারণে উপকারী অণুজীবের সংখ্যা হ্রাস করা যেতে পারে। এর কয়েকটি উল্লেখযোগ্য কারণ হ’ল-

যদি অ্যান্টিবায়োটিকগুলি চিকিত্সায় ব্যবহার করা হয়।
গরুর পেটে গ্যাস থাকে বা পিএইচ কমে গেলে উপকারী জীব মারা যায়।
যদি ভিটামিন এবং খনিজগুলির ঘাটতি থাকে।
প্রোবায়োটিকগুলি হ’ল এই উপকারী কিছু অণুজীব বা ব্যাকটিরিয়া যা খাওয়ালে সরাসরি উপকারী ব্যাকটিরিয়ার সংখ্যা বৃদ্ধি করে। প্রিবায়োটিক এমন কিছু উপাদান যা উপকারী ব্যাকটিরিয়ার বৃদ্ধি বাড়াতে সহায়তা করে।

সুতরাং, যদি উপকারী ব্যাকটিরিয়ার সংখ্যা হ্রাস পায় এবং গরুর ক্ষুধা কমে যায় তবে প্রোবায়োটিক, প্রিবায়োটিকস এবং চ্লেডযুক্ত খনিজ সমৃদ্ধ সমস্ত ওষুধ গ্রহণ করা উচিত।

প্রোবায়োটিক, প্রিবায়োটিক এবং চ্লেড খনিজ সমৃদ্ধ inesষধগুলি হাতের যে কোনও জায়গায় পাওয়া যায়। গরুতে ঘন ঘন ক্ষুধা ও ফোলাভাব হ’ল মানে গরুর রুমেনে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা হ্রাস পেয়েছে।

কৃমি বা পরজীবীর সংক্রমণ

গরু যদি আরও পরজীবী আক্রান্ত হয় তবে ক্ষুধা কমবে। এবং হজমের ক্ষমতাও হ্রাস পাবে। আমাদের মধ্যে অনেকেই সর্বদা ভুল করে তা হ’ল সঠিক পরিমাণে কৃমির ওষুধ ব্যবহার না করা। আবার সব ধরণের পরজীবী মুক্তি পাবে না। আপনাকে যা করতে হবে তা হ’ল পরকীয়াকে সম্পূর্ণরূপে মুক্তি দেওয়া।

  1. লিভারের কৃমির জন্য নাইট্রোক্সিনিল গ্রুপের ইঞ্জেকশন প্রয়োগ করা উচিত।
  2. গোলাকার কৃমি এবং টেপওয়ার কীটগুলির জন্য, ট্রাইলেবেনডাজল এবং লিভামিসল গ্রুপের ট্যাবলেট বা বোলা খাওয়ানো উচিত।
  3. উকুন, আঠা এবং অন্যান্য বাহ্যিক পরজীবীর জন্য আইভারম্যাকটিন গ্রুপের ইনজেকশন বা ফোঁটা প্রয়োগ করা উচিত।
  4. এগুলি সরাসরি এবং কোনও পশুচিকিত্সকের পরামর্শ অনুসারে সম্পন্ন করতে হবে।
  5. ফিডের মান ঠিক নেই
  6. ফিডের মান যদি ভাল না হয় তবে গাভীদের সেই ফিডের কম খাওয়া স্বাভাবিক। ফিডের মান ঠিক রাখতে কী করতে হবে।

ফিডটি ধুলো-বালি মুক্ত এবং তাজা হওয়া উচিত।
পচা এবং বাসি ফিড দেওয়া যায় না।
পোকামাকড় এবং ছত্রাক প্রায়শই দানাদার ফিডের ভিত্তিতে উত্পাদিত হয়। তাই ফিডের পরিবেশের 24 ঘন্টা পূর্বে টক্সিন বাইন্ডারটি মিশ্রিত করা উচিত যাতে ফিড বিষাক্ত পদার্থগুলি ধ্বংস করতে পারে।

গরুর মুখের রুচি কমেগেলে গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ ব্যবহারে গরুর মুখের রুচি ফিরে আসে। আর এ সমস্যায় গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ খাওয়াতে হবে।

গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ সমূহ

গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ নিম্নরুপ-

গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ কে এপিটাইজার/রুমেন ‍স্টিমুলেট ইত্যাদি বলা হয়।

আরো পড়ুন: গরুর ফুড পয়জনিং রোগ ও চিকিৎসা

6 thoughts on “গরুর মুখের রুচি বৃদ্ধির ঔষধ ও রুচি কমে যাওয়ার কারণ”

  1. হরিহর মন্ডল

    আমার একটা বাছুরের পাতলা পায়খানা হয়েছিল।ডাক্তার ডেকে চিকিৎসা করিয়ে এখন পায়খানা কিছু টা ঠিক হলে ও বাছুরটি কোনো কিছু খেতে চাইছে না। খুব দূর্বল হয়ে গেছে বাছুরটি ।এখন‌ কি ওষুধ খাওয়াতে পারি?

  2. বাছুরের বয়স জানানলে ভালো হতো। পাতলা পায়খানার চিকিৎসায় অধিকাংশ ক্ষেত্রে এন্টিবায়টিক বা এন্টি প্রোটোজোয়ল ঔষধ প্রয়োগ করতে হয়। এক্ষেত্রেও তাই করা হয়েছে হয়তো। এতে বাছুরের ডাইজেস্টিভ সিস্টেমের উপকারি ব্যকটেরিয়ার সংখ্যা কমে যায়। ফলে গরু বা বাছুরের খাবার চাহিদাও কমে যায়। কৃমিনাশক করা না থাকলে কৃমিনাষক ঔষধ প্রয়োগ করুন। সাথে ভালোমানের লিভার টনিক খাওয়ান। এবং পিওবায়টিক ও প্রোবায়টিক সাপ্লিমেন্ট যেমন- বায়োলাক্ট বোলাস, এসিলাক প্লাস, বায়োগাট পাওডার ইত্যাদি খাওয়ান।
    এমন রুচি ফিরে আসবে যে আপনি খেতে দেওয়ার ফুসরত পাবেন না।
    কমেন্ট করার জন্য ধন্যবাদ। তবে প্রশ্ন করার জন্য সমস্যা ও সমাধান পেজে প্রশ্ন করুন।

  3. Liver tonic, hapafit, biogurd. তার পর ও রচি আছে না. আপনার সাথে আমি একটু কথা বলতে চাই

  4. উপজেলা প্রাণিসম্পদ অফিসে যেয়ে তাদেরকে খুলে বলুন এতে আপনি সবচেয়ে ভালো সমাধান পাবেন।

  5. আমার একটা ৮মাসের বাছুর কে বাত এর টিকা দেওয়া হয়েছে।এখন সেটা খাবার খায়না।ভয় পাই কোন শব্দ হলেই লাপিয়ে ওঠে এবং আজ সারা রাত ঘুমাই নাই।তার জন্য করণীয় কি???

  6. আমার একটা গরুর পায়ে সমস্যা আছে বেশিখন দারিয়ে থাকতে পারে না বেশি হাঁটতে পারে না।
    করনীয় কি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *