ক্যাটল/ডেইরি ফার্মিং

ক্যাটল/ডেইরি ফার্মিং আমাদের দুধ ও মাংসের চাহিদা পুরণ করা সহ কৃষি অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কৃষির এই প্রাচীনতম সংস্কৃতির সাথে জরিত আছে দেশের প্রায় ৮০ ভাগ চাষী। বর্তমান সময়ে কৃত্রিম প্রজনন সহ নানান আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ ও ব্যবহার বৃদ্দি পাওয়ায় ক্যাটল/ডেইরি ফার্মিং অনেক খানি এগিয়ে গেছে। তবে অনেক জায়গায় আমরা এখনো পিছিয়ে আছি এবং আমাদের আরো অনেক কিছু করার প্রয়োজন রয়েছে।

গরুর জাত পরিচিতি ও পালন পদ্ধতি

মোটাতাজাকরণে উপযোগী গরুর জাত ও বয়স

গরুর জাত পরিচিতি ও পালন পদ্ধতি খামারি কে অবশ্যই জানতে হবে। ডেইরী খামারির গরুর জাত পরিচিতি না জানলে সঠিক জাত উন্নয়ণ ব্যহত হয়।

গরুর রোগ পরিচিতি ও চিকিৎসা

গরুর কৃমি রোগ ও কৃমিনাশক ঔষধ

গরুর রোগ পরিচিতি ও চিকিৎসা গরু পালন খামারের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ অংশ। ষুষ্ঠ খামার পরিচালনা করতে হলে খামারিকে গরুর রোগ পরিচিতি ও চিকিৎসা সম্পর্কে ভালো ধারনা থাকতে হভে।

গরু মোটাতাজাকরণ ও চিকিৎসা

গরু মোটাতাজাকরণ খামার

গরু মোটাতাজাকরণ বর্তমান সময়ের একটি লাভজনক উদ্যোগ। তিন থেকে চার মাস সময়ে একটি জীর্ণ গরু চিকিৎসা ও মোটাতাজাকরণ করে বাজারে বিক্রি করে মুনাফা অর্যণ করা কে বুঝায়।

ডেইরি ফার্ম বা দুগ্ধ খামার ব্যবস্থাপনা

গাভী হিটে আসার লক্ষণ

ডেইরি ফার্ম বা দুগ্ধ খামার, কৃষি সেক্টরের আরেকটি সম্ভাবনাময় খাত। ডেইরি ফার্ম বা দুগ্ধ খামারে যেহেতু গাভী কে দীর্ঘ দিন লালন-পালন করতে হয় সেহেতু সংস্লিষ্ট বিষয়ে খামারির দক্ষতাও বেশি থাকতে হয়।

গবাদিপশু পালন ও খামার ব্যবস্থাপনা

গরু

গবাদিপশু পালন ও খামার ব্যবস্থাপনা এখন আরো আধুনিক হয়েছে। গরু, মহিশ, ছাগল, ভেড়া সহ সকল গবাদিপশু পালনের ক্ষেত্রে বিজ্ঞানসম্মত নিতিমালা অনুসরণ করা হচ্ছে। গবাদি পশুর জাত, প্রজনন, খাদ্য ব্যবস্থাপনা, রোগ ও চিকিৎসা সম্পর্কে গবাদি পশু পালনকারীদের সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজন।

গবাদি পশুর কৃত্রিম প্রজনন

গাভী পালন বই pdf

গবাদি পশুর কৃত্রিম প্রজনন একটি গুরুত্বর্ণ বিষয় । গাভী গরুর কৃত্রিম প্রজনন পদ্ধতি একটি নিরাপদ ও আধুনিক প্রযুক্তি। গবাদি পশুর কৃত্রিম প্রজনন প্রশিক্ষণ কেন্দ্র থেকে ও সরাসরি খামারে খামারে এই সেবা পাওয়া যায়।

গরু পালনে বিভিন্ন নিয়ম

গরুকে ঘাস খাওয়ানোর নিয়ম ও পদ্ধতি

গরু পালনের সাধারন নিয়ম সম্পর্কে আমাদের পূর্ণ ধারণা থাকা প্রয়োজন। এই বিভাগের লেখাগুলো খামারিদের গরু পালনের সাধারণ নিয়ম সম্পর্কে একটি ধারণা সৃষ্টি করবে বলে আসা প্রকাশ করছি।

গবাদিপশুর ঔধধ পরিচিতি ও ব্যবহার নির্দেশিকা

হেপাফিট ভেট

গবাদিপশুর ঔধধ পরিচিতি, গবাদিপশুর খামারিদের সবচেয়ে দুর্বল পয়েন্ট। আর এই দূর্বলতার সুজগ নিচ্ছে ঔষধ ব্যবসায়ী ও পল্লি চিকিৎসকেরা। আমরা গবাদিপশুর ঔধধ পরিচিতির মাধ্যমে খামারি কে ঔষধ সম্পর্কে আরো সচেতন করতে চাই।