হরিয়ানা ছাগলের অজানা তথ্য

হরিয়ানা ছাগল নিয়ে খামারির আগ্রহের শেষ নাই। হরিয়ানা ছাগলের বৈশিষ্ট্য বা চেনার উপায় যানতে চেয়েছে কয়েক জন ছাগল খামারি। এই ছাগলের দাম এবং কোথায় পাওয়া যায় সে সম্পর্কেউ বলেছেন কেউ কেউ। যারা পোস্টে কমেন্ট করার মাধ্যমে আমাদের কাছে কোন কিছু যানতে চাইলে আমরা তাদের আন্তরিক ধন্যবাদ দিতে চাই। এবং আমরা সাথে সাথে কাজ শুরু করি যেন দ্রুততম সময়ে খামারিদের সঠিক তথ্য টি প্রদান করতে পারি। আর সে জন্যই আজকের এই পোস্ট লেখা।

হরিয়ানা নামে আসলে কোন জাত বা ব্রিড ভারত বা বাংলাদেশ কেন সারা পৃথিবিতে নেই। হ্যা ভারতের হরিয়ানা প্রদেশ ছাগল পালন ও ছাগলের জাতের জন্য পৃথিবী বিক্ষাত। ভারত ও পাকিস্তানের দুটি বিক্ষাত ও অতি জনপ্রীয় শিরোহি ও বিটল জাতের ছাগল হরিয়ানা প্রদেশে ব্যাপক পালন করা হয়।

আর সেখান থেকে যখন উন্নত জাতের ছাগল বাংলাদেশে আনা হয় তখন তার নাম হয়ে যায় হরিয়ানা জাতের ছাগল। বেশির ভাগ উন্নত জাতের ছাগল বাংলাদেশে আসে ভারতের হরিয়ানা ও রাজস্থান থেকে আর তাই এদের কে হরিযানা বা রাজস্থানী বলা হয়।

হরিয়ানা ছাগল

মুলত এই হরিয়ানা বলতে বিটল কিংবা শিরোহি জাত অথবা এজাতের সংকর। তবে বিটল জাতের ছাগল ও শিরোহি জাতের ছাগল পৃথিবিতে মাংল উৎপাদনকারী জাত হিসাবে ব্যপক জনপ্রীয়। এই ছাগল আমারে অনেক বড় হয়। ছাগলের এই বিশেষ জাত দুটি সম্পর্কে আমাদের ছাগলের জাত পরিচিতি তে আলোচনা রয়েছে আপনারা চাইলে পরতে পারেন।

হরিয়ানা জাতের ছাগল বলতে যে জাত কেই বুঝানো হোক না কেন আমরা খামারিকে এই ধরনের উন্নত জাতের খামার, কোথায় পাওযা যায় ও দাম ইত্যাদি বিষয়ে অবহিত করতে চাই।

হরিয়ানা ছাগলের খামার

বাংলাদেশে এসকল উন্নত জাতের ছাগল পালন জনপ্রীয় চচ্ছে। এসকল প্রজাতির ছাগলের প্রজনন ক্ষমতা ব্ল্যাক বেঙ্গল ছাগল তুলনায় কম হলেও বৃদ্ধির হার ও বাজারে ভালো দাম থাকায় খামারি ভালো লাভ করতে পারে। বাংলাদেশের যশোর ও সাতক্ষীরা জেলায় প্রচুর এধরনের খামার গড়ে উঠেছে।

তারা ভারতের বিভিন্ন প্রদেশে থেকে বিভিন্ন উপায়ে হরিয়ানা ছাগল তথা উন্নত প্রজাতির ছাগল দেশে এনে লালন পালন বা খামার তৈরী করেছে। এই ছাগলের খাদ্য ব্যবস্থাপনা ও যত্ন সাধারণ এর তুলনায় একটু বেশি।

যশোরের ঝিকরগাছ বাণিজ্যিক ভিত্তিতে বাণিজ্যিকভাবে ছাগলের খামার গড়ে তুলেছে। ছাগলগুলি ভারতের হরিয়ানা ও পাঞ্জাব রাজ্য থেকে খামারে আনা হয়েছিল। খামারের মালিক মনিরুল আলমের দাবি, ছাগল খামার থেকে মাসিক আয় যথাযথ পরিকল্পনা ও যত্নের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হতে পারে।

তাঁর মতে, যদি আপনি 30 লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে ছাগলের খামার থেকে আয় মাসে 1 লাখ টাকা হতে পারে। বর্তমানে তার খামারে ৫০/৫২ টি ছাগল রয়েছে।

বিটল-জাতের-ছাগল

হরিয়ানা ছাগল কোথায় পাওয়া যায় ও দাম

এধরনের ছাগল এখন বাংলাদেশের সকল জেলাতেই পাওযা যায। তবে যশোর জেলার মনিরামপুর, কেশবপুর, ঝিকরগাছা ও সদরে এধরনের ছাগলের খামার বেশি। যশোর জেলার পাশের জেলা সাতক্ষীরা তেও হরিয়ানা ছাগল খামার পাওযা যায। যারা এই জাতের কেনা বেচার সাথে জরিত তাদের অধিকাংশই এসব এলাকার।

তবে ঢাকা ও এর আশেপাশে হরিয়ানা ছাগল এর ভালো ডিমান্ড থাকায় সেখানে কিছু বিক্রেতা ও খামারি গড়ে উঠেছে।

এই ছাগলের দাম তুলনামুলক অনেক বেশি। ভালো মানের ৩ মাস বয়সী একটি হরিয়ানা ছাগলের বাচ্চার দাম ২৫-৩০ হাজার টাকা বা তার চেয়েও বেশি। একটি বাড়ন্ত ছাগলের দাম ৫০-৬০ হাজার টাকা। এই ছাগল কোরবানির ঈদে ২-৩ লাখ বা তার চেয়েও বেশি দামে বিক্রি হয়।

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন।

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!