সিরাজি কবুতর, দাম ও চেনার উপায়

সিরাজি কবুতর, দাম ও চেনার উপায়। ফেন্সি বা বিদেশি জাত হিসাবে সিরাজি কবুতর ব্যাপক জনপ্রীয়। সিরাজি কবুতরের দাম তুলনামুলক কম হওয়া ও এর সৌন্দর্যই এই জনপ্রীয়তার মূল কারণ। লাহরি জাতের কবুতরের বাজারে ভালো চাহিদা থাকায় প্রচুর সেল করা যায়। সাধারণত সহরের পাখির দোকানে ও পাখির হাটে এ কবুতরের প্রচুর কালেকশন পাওয়া যায়।

সিরাজি কবুতর, দাম ও চেনার উপায়
লাল লাহরি কবুতর

লাহরি / সিরাজি কবুতর

এই কবুতরের জাতটির উৎপত্তি স্থল পাকিস্তানের লাহরে হওয়ায় একে লাহরি সিরাজিও বলা হয়। দেখতে খুবই সুন্দর এই কবুতরের রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বেশি তেমন আমাদের দেশের আবহাওয়া খুবই মানানসই। এদের বাচ্চা উৎপাদন হার বছরে ১১ জোড়া। এরা ডিমে তা দেওয়া ও বাচ্চার যত্ন নিতে পারদর্শী।

সিরাজি কবুতর চেনার উপায়

সিরাজি কবুতর চেনার উপায় হলো এরা আকারে অন্যান্য কবুতর হতে অনেক বড় আকারের হয়। এদের চোখের চারদিক থেকে শুরু করে গলার সম্মুখভাগ, বুক, পেট, নিতম্ব, পা ও লেজের পালক সম্পূর্ণ সাদা হয় এবং মাথা থেকে শুরু করে গলার পিছন দিক এবং পাখা রঙিন হয়। সাধারণত কালো, লাল, হলুদ, নীল ও রূপালি ইত্যাদি বর্ণের কবুতর দেখা যায়।

সিরাজি / লাহরি কবুতর চেনার উপায় গুলো নিম্নরূপ-

  1. এদের চোখের চারদিক থেকে শুরু করে গলার সম্মুখভাগ, বুক, পেট, নিতম্ব, পা ও লেজের পালক সম্পূর্ণ সাদা হয়।
  2. মাথা থেকে শুরু করে গলার পিছন দিক এবং পাখা রঙিন হয়।
  3. সাধারণত কালো, লাল, হলুদ, নীল ও রূপালি ইত্যাদি বর্ণের হয়।
  4. আকারে অনেক বড় হয়।
  5. পা লম্বা পালকে আবৃত থাকে।
  6. মাথায় ঝুটি থাকে না।
  7. চোঁখ উজ্জল ও মোটা।

সিরাজি কবুতর পালন

এই কবুতর পালন খুব বেশি কঠিন নয়। সাধারণ দেশি কবুতরের মত সাধারণ খোপ ঘরে পালন করা যায়। তবে এধরনের ফেন্সি কবুতর খাচায় বা রুমে পালন করায় উত্তম। রুমে পালন করলে খাচা বড় করে বানাতে হবে এবং সামান্য ওড়া ও হাটাচলার ব্যবস্থা রাখতে হবে। দেশি কবুতরের মত কাঠের খোপে পালন করা যায় সেক্ষেত্রে খোপ বড় ও নিরাপদ রাখতে হবে। খামার বা বাণিজ্যিক ভাবে পালনের ক্ষেত্রে প্রতিশধক টিকা বা ভ্যাকনিস প্রদান করতে হবে।

লাহরি কবুতর পালন পদ্ধতি

এদের জোড়ায় জোড়ায় খাচায় পালন করা হয়। প্রতিটিপ খাঁচায় একজোড়া সিরাজি রাখতে হয়। এরদের ডিম দেওয়া ও বাচ্চা উঠানোর জন্য মাটির বা প্লাস্টিকের পাত্রের সাহায্যে কৃত্রিম বাসা তৈরি করে দিতে হয়। প্রতিটি খাঁচর সাথে পানির পাত্র ও খাবারের পাত্র যুক্ত করতে হয়।

লাহরি সিরাজি কবুতর
লাহরি কবুতরের বাচ্চা

সিরাজি কবুতরের খাবার

সিরাজী কাতের কবুতর থেকে সঠিক পরিমান বাচ্চা পেতে সঠিক খাদ্য ব্যবস্থাপনার প্রয়োজন। খাচায় বা ঘরে সবসময় খাদ্য ও পানি রাখার ব্যবস্থা থাকতে হবে। ক্যালসিয়াম, ফসফরাস ও অন্যান্য খনিজ উপাদানের যাতে ঘাটতি না থাকে সে জন্য গ্রিড বা ব্লক প্রদান করতে হবে। সমান্য পরিমান সাক-সব্জি ও সবুজ পাতা খাওয়ানো যেতে পারে। সিরাজি জাতের কবুতরের জন্য সুষম দানাদার খাদ্য সরবরাহ নিশ্চিত করতে হবে।

খনিজ মিশ্রণ তৈরি

উপাদানের নামপরিমান
ঝিনুক চুর্ণ৪০%
চুনাপাথর গুড়ো৪৯%
শক্ত কাঠ কয়লা চুর্ণ১০%
হাঁড়ের গুড়া৫%
লবন৪%
ভিটামিন মিনারেল প্রিমিক্স১%

সিরাজি কবুতরের সুষম দানাদার খাদ্য তৈরি

খাদ্য উপাদানপরিমান
গম ভাংগা৫০ %
সরিষার বীজ বকা দানা২৫ %
মাটি কালাই১০ %
সরগম১৫ %
সিরাজি কবুতরের দাম
লাহরি কবুতরের দাম ও পালন পদ্ধতি

লাহরি সিরাজি কবুতরের দাম

লাহোরি সিরাজি কবুতর দাম অন্যান্য ফেন্সি কবুতরের তুলনায় একটু কম। লাহরি কবুতরের বয়স, আকার ও সৌন্দর্য ভেদে দামের পার্থক্য থাকে। বিভিন্ন কবুতরের হাঁট ও অনলাইনে প্রতিটি ১২০০ টাকা থেকে ৩০০০ টাকায় এই লাহরি বা সিরাজি বিক্রি হতে দেখা যায়। জোড়া ৩০০০-৫০০০ টাকা এর স্বাভাবিক দাম। তবে সিরাজি কবুতরের বাচ্চার দাম ১০০০-২০০০ টাকা জোড়া। বাজারে কালো সিরাজির চাইতে লাল, হলুদ, সিলভার, ব্লু বা নিল চেক, ছাইকালার ইত্যাদির চাহিদা ও দাম বেশি থাকে।

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন।

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!