শাইখ সিরাজ- কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব

শাইখ সিরাজ

শাইখ সিরাজ- কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব। বাংলাদেশে সবচেয়ে জনপ্রীয় কৃষি ব্যক্তিত্ব। শাইখ সিরাজ আমাদে এতটাই পরিচিত যে তার সম্পর্কে নতুন করে বলার কিছু না থাকলেও বার বার তার জীবন ও কর্ম নিয়ে আলোচনা করার প্রয়োজন হয়। আমরা যারা বাংলাদেশের কৃষিকে ভালোবাসি, বাংলাদেশের মাটি ও কৃষককে ভালোবাসি তাদের কাছে একটি ভালোবাসার নাম শাইখ সিরাজ।

শাইখ সিরাজ সম্পর্কে

শাইখ সিরাজের জস্ম ১৯৫৪ সালের ৭ সেপ্টেম্বর। নিজ জেলা চাঁদপুরে জন্মগ্রহণ করেন তিনি। চাঁদপুর বাসীর গর্বের জায়গা। তার শিক্ষা জীবন কেটেছে ঢাকায়। তিনি ঢাকার খিলগাঁও সরকারি উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক ও নটরডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে। এর পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে অনার্সসহ মাস্টার্স ডিগ্রী অর্যণ করেন।

শাইখ সিরাজ

তিনি ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, চ্যানেল আই-এর প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান হিসাবে কর্মরত আছেন। তার কর্মজীবন শুরু হয়েছিলো বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠনের মাধ্যমে। অনুষ্ঠনটি দেশের আপামর জনসাধারণের কাছে অত্যান্ত জনপ্রীয় হয়ে ওঠে। তিনি সেসময় বাংলাদেশের কৃষি ও উদ্যোগ্তাদের নিয়ে যে প্রমান্যচিত্র তৈরি করেন তা যুব সমাজকে অনুপ্রনিত করতে সক্ষম হয়। এতে কৃষি এগিয়ে যেতে থাকে।

পরবর্তিতে চ্যানেল আই প্রতিষ্ঠিত করে এবং হৃদয়ে মাটি ও মানুষ নামে আরো একটি কৃষি ভিত্বিক প্রামান্যচিত্র নির্মান শুরু করেন। তিনি বিশ্বের বিভিন্ন দেশের কৃষি ও কৃষি প্রযুক্তির সাথে আমাদের পরিচয় করিয়ে দিছেন। তিনি তার অনুষ্ঠানের মাথ্যমে আধুনিক কৃষি ব্যবস্থাপনা সকলের কাছে পৌছে দিয়েছেন।

দীর্ঘ ৪৫ বছর তিনি গণমাধ্যকে কাজে লাগিয়ে দেশের কৃষি উৎপাদন-অর্থনৈতিক খাতে অপরিসীম ভূমিকা রেখে চলেছেন। অর্জন করেছেন বাংলাদেশের সর্বোচ্চ দুটি রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পুরস্কার (২০১৮) এবং একুশে পদক (১৯৯৫) সহ একাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার।

তিনি লাভ করেছেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার এএইচ বুর্মা অ্যাওয়ার্ড, আন্তর্জাতিক ক্ষেত্রে মর্যাদাপূর্ণ ফিলিপাইনের গুসি শান্তি পুরস্কারসহ বহু পুরস্কার ও স্বীকৃতি।

শাইখ সিরাজের প্রকাশিত উল্যেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে

  1. মাটির কাছে মানুষের কাছে
  2. কৃষি ও গণমাধ্যম
  3. আমার স্বপ্নের কৃষি
  4. কৃষি ও উন্নয়নচিন্তা (২০১৩)
  5. বদলে যাওয়া কৃষি (২০১৮)

শাইখ সিরাজ কৃষি নিয়ে একান্তভাবে সাধনা করে থাকেন। ফলে কৃষি সাংবাদিকতায় তিনি হয়ে উঠলেন কৃষকের প্রীয় মুখ।

আরো পড়ুন: কৃষিবিদ ডা. মো. নুরুল আমিন স্যার

1 thought on “শাইখ সিরাজ- কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব”

  1. ডাঃ নূরুল আমিন স্যার কে মহান আল্লাহ যে জান্নাতুল ফেদৌস নসীব করুন। বাংলাদেশের গবাধীপশু সেক্টরের উন্নয়ন ও স্বনির্ভরতায় উনার অবদান অনস্বীকার্য। বাংলার ইতিহাসে উনার স্বর্ণাক্ষরে লিখা থাকবে।
    মোঃ মনিরুজ্জামান
    নওগাঁ
    mzaman008@gmail.com

Leave a Comment

Your email address will not be published.