৭ টি লেয়ার মুরগি পালন বই pdf ডাউনলোড

লেয়ার মুরগি পালন

লেয়ার মুরগি পালন বই pdf ডাউনলোড। আমরা এখানে মোট শাতটি লেয়ার মুরগি পালন বিষয়ক বই পড়া ও ডাউনলোড করার লিংক দিয়ে দিয়েছি। এর মধ্যে প্রথম তিনটি ইংরেজী ও পরের চারটি বাংলা বই। এই লেয়ার মুরগি পালন pdf বই গুলো খামারির অনেক কাজে আসবে বলে আমি মনে করি।

লেয়ার মুরগি হলো ডিম উৎপাদনের জন্য বিশেষ জাতের মুরগি যাদেরকে এক দিন বয়স থেকে পালন করা হয় এবং এরা ১৮ থেকে ১৯ সপ্তাহ বয়সে ডিম দিতে শুরু করে। লেয়ার মুরগির উৎপাদনকাল ৭২ থেকে ৭৮ সপ্তাহ বয়স পর্যন্ত স্থায়ী হয়। ডিম উৎপাদনকালীন সময়ে এরা গড়ে প্রায় সোয়া দু’কেজি খাবার খেয়ে এক কেজি ডিম উৎপাদন করে থাকে।

লেয়ার মুরগি পালন বই

লেয়ার পালন হল একটি লম্বা যাত্রার। আজকে যে বাচ্চাটি খামারে এলো তা আগামী ৭৭ সপ্তাহ খামারির তত্ত্বাবধানে পালিত হয়ে ডিম ও মাংস উৎপাদনের মাধ্যমে খামারিকে আর্থিকভাবে লাভবান করবে। লেয়ার মুরগি পালন বই pdf গুলো আপনাকে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সহযোগিতা করবে।

১-১৮ সপ্তাহ বয়স পর্যন্ত লেয়ারের বাচ্চার বেড়ে ওঠা, সপ্তাহ অনুসারে বাচ্চার সঠিক দৈহিক ওজন অর্জন করা, মুরগির ভাইরাসজনিত রোগ থেকে খামারকে মুক্ত রাখা, সঠিক আলো ব্যবস্থাপনা, সঠিক ভাবে ঠোঁট কাটা, খামারের মাইকোপ্লাজমা নিয়ন্ত্রণ, একটি এলাকা উপযোগী কার্যকরী ভ্যাকসিন শিডিউল অনুসরণ করা ইত্যাদি লাভ-লোকসানের প্রধান নিয়ামক হয়ে দাঁড়ায়।

লেয়ার মুরগি পালন বই pdf download (ইংরেজী)

লেয়ার মুরগি পালন pdf (ইংরেজী) বই এর নাম ও ডাউনলোড লিংক-

  1. LAYER BOOKLET
  2. Poultry Production Guide for a 500 Layer Operation
  3. Poultry Layer Farming

লেয়ার মুরগি পালন বই pdf (বাংলা)

লেয়ার মুরগি পালন বই pdf
লেয়ার মুরগি পালন

লেয়ার মুরগি পালন pdf (বাংলা) বই এর নাম ও ডাউনলোড লিংক-

  1. লেয়ার মুরগি পালন প্রশিক্ষণ ম্যানুয়াল
  2. লেয়ার মুরগির লাইটিং শিডউল
  3. বািণিজক লয়ার মুরিগর টিকাদান কমসূচী (ভ্যাকসিন সিডউল)
  4. মুরগি ডিম পাড়ার পর ডিম খাওয়ার কারণ ও সমাধানের উপায়

ফোল্ডার লিংক- লেয়ার পালন বই

আরো পড়ুন- ৫ টি কবুতর পালন বই pdf ডাউনলোড