মুরগির এফসিআর (ফিড কনভারশন রেশিও) নির্ণয় পদ্ধতি

মুরগির এফসিআর (ফিড কনভারশন রেশিও) নির্ণয় পদ্ধতি একটি অতি সহজ প্রক্রিয়া। ব্রয়লার ও সোনালী মুরগির এফসিআর পর্যবেক্ষণ একটি জরুরী বিষয়। প্রতি সপ্তাহে মুরগির গড় ওজন বের করে এফসিআর নির্ণয় করতে হবে। FCR (Feed conversion ratio) এর মান আশানুরুপ না আসলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

মুরগির এফসিআর

এফসিআর কি?

এফসিআর (FCR) হলো খাদ্যকে মাংসে রুপান্তরের অনুপাত। অর্থাৎ কতটুকু খাদ্য খেয়ে কতটুকু ওজন হলো তার অনুপাতকে ফিড কনভারশন রেশিও বা এফসিআর বলে। মুরগির জাত, বয়স ও খাদ্যের মানের উপর ফিড কনভারশন রেশিও নির্ভর করে। সকল জাতের ও সকল বয়সের মুরগির ফিড কনভারশন রেশিও এর মান সমান হয় না। খাবারের মান খারাপ থাকলে কম খাবারে বেশি গ্রোথ আশাকরা যায় না।

মুরগির এফসিআর নির্ণয় পদ্ধতি

এফসিআর নির্ণয় পদ্ধতি
মুরগির এফসিআর নির্ণয় পদ্ধতি

একটি নির্দিষ্ট বয়সের মুরগির মোট খাদ্য গ্রহণ কে মোট জীবন্ত মুরগির ওজন দিয়ে ভাগ দিলে যে মান আসে তাকেই এফসিআর বলে। উদাহরণ স্বরুপ ১০০০ টি ব্রয়লার মুরগি ৪ সপ্তাহ বয়সে মোট ২০০০ কেজি খাদ্য খেয়ে ২৩০০ কেজি ওজন হয়েছে। তাহলে ফিড কনভার্শন রেশিও হবে-

২০০০/২৩০০= ০.৮৭ (এফি সি আর)

ব্রয়লার খামারে এফসিআর মান য়ত কম হবে ততই ভালো। ফিড কনভার্শণ রেশিওর মান বৃদ্ধি পেলে লাভের পরিমান কমতে থাকবে, অর্থাৎ খাদ্য খরচ বাড়বে। এজন্য প্রত্যেক ব্যয়লার মুরগির খামারে বয়স অনুযায়ী এফসিআর ঠিক আছে কিনা তা পর্যবেক্ষণ করা আবশ্যক।

ব্রয়লার বিক্রি ব্যবস্থা ৬ সপ্তাহের মধ্যে করা উচিৎ। কারণ ৬ সপ্তার পর ব্রয়লার মুরগির ফিড কনভারশন রেশিও অত্যাধিক বেড়ে যায়। অর্থাত খাদ্য গ্রহনের হার বাড়ে কিন্তু সে অনুপাতে ওজন বৃদ্ধি পায় না। ফলে লোকসান হবে। খাবারে প্রোটিন বা বিপাকীয় শক্তি কম থাকলে এফ সি আর বেড়ে যায়।

ব্রয়লার বা সেসানালী/ককরেল মুরগি যাদের মাংস উৎপাদনের জন্য লালন-পালন করা হয় এমন খামারে ফিড কনভারশন রেশিওর মান প্রতি সপ্তাহে পর্যবেষণ করতে হবে। এবং কোন কারনে এটি হচ্ছে তা নির্ণয় করে ব্যবস্থা নিতে হবে। স্বাস্থ্যবান বাচ্চা, সুষম খাদ্য ও সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে খাদ্য রুপান্তরের হার বৃদ্ধি তথা এফসিআর কমান যায়।

ব্রয়লার মুরগির বৃদ্ধি, খাদ্য গ্রহন ও ফিড কনভারশনের তালিকা

বয়সসপ্তাহ শেষে ওজন (কেজি)/ব্রয়লারসাপ্তাহিক বৃদ্ধি (কেজি)/ব্রয়লারসাপ্তাহিক খাদ্য গ্রহণ (কেজি)/ব্রয়লারক্রমবর্ধমান খাদ্য গ্রহণ (কেজি)/ব্রয়লারসাপ্তাহিক এফসিআরক্রমবর্ধমান এফসিআর
০.১৫০.১৫০.১২০.১২০.৮০০.৮০
০.৩৯০.২৪০.২৯০.৪১১.২১১.০৫
০.৬৯০.৩০০.৪৫০.৮৬১.৪৯১.২৪
১.০৬০.৩৬০.৬৩১.৪৯১.৭৪১.৪১
১.৪৫০.৪০০.৮০২.৩০২.০৩১.৫৮
১.৮৮০.৪৩১.০০৩.২৯২.৩২১.৭৫
লেখাটি ভালো লাগলে শেয়ার করুন।

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!