ভিটা ডি প্লাস ভেট (Vita D Plus Vet) ওরাল সলুসন

ভিটা ডি প্লাস ভেট (Vita D Plus Vet) ওরাল সলুসন বা সিরাপ। ভিটা ডি প্লাস ভেট মুলত ভিটামিন ডি সাপ্লিমেন্ট। আপনারা যানেন ভিটামিন ডি একটি গুরুত্বপূর্ণ নিউট্রিয়েন্ট। গবাদি প্রাণির শরীরে ভিটামিন ডি এর অভাবে নানা ধরনের সমস্যা ও রোগে সৃষ্টি হয়। আর তাই ছাগল, গরু, মুরগি, হাঁস, কবুতরের ক্যালসিয়াম ও ফসফরাসের অভাবজনিত রোগের চিকিৎসায় এই ঔষধ কার্যকর।

ভিটামিন ডি সাধারণত হাড়ের সঠিক গঠন এবং দেহে ক্যালসিয়াম এবং ফসফরাস ঠিক রাখার জন্য প্রয়োজন। সাম্প্রতিক আবিষ্কারগুলি ইঙ্গিত দেয় যে মাইক্রোবায়াল রোগজীবাণুগুলির বিরুদ্ধে গবাদি পশুর রোগ প্রতিরোধ ক্ষমতা সক্রিয়করণের জন্য ভিটামিন ডি৩ প্রয়োজনীয়।

গাভী গরুর দুধ খাওয়ানোর শুরুতে যখন রক্তে ক্যালসিয়ামের মাত্রা হ্রাস পায়, তখন কিডনিতে 1α-হাইড্রোক্লেসেস ক্রিয়াকলাপকে উত্তেজিত করার জন্য প্যারাথাইরয়েড গ্রন্থি থেকে প্যারাথাইরয়েড হরমোন (পিটিএইচ) নির্গত হয়।

ভিটা ডি প্লাস ভেট

ভিটা ডি প্লাস ভেট ঔষধ পরিচিতি

ঔষধের নামভিটা ডি প্লাস ভেট (Vita D Plus Vet)
ঔষধের গ্রুপভিটামিন
ঔষধের ধরনলিকুইড ওরাল সলুসন
ব্যবহৃত প্রাণিগবাদি পশু ও পোল্ট্রি
মুল উপাদান ও পরিমানপ্রতি মিলিতে রয়েছে ভিটামিন ডি৩ (Vitamin D3)- ৫,০০০ আইইউ ও প্রোপাইলিন গ্লাইকল ১ মিলি পর্যন্ত।
কাজ বা ব্যবহার নির্দেশনাগবাদি পশু– মিল্ক ফিভার, দুধের উৎপাদন হ্রাস, কিটোসিস, রিকেটস, অস্টিওম্যালেসিয়া, দূর্বল ও ত্রুটিপূর্ণ অস্থি, রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেলে এবং ক্যালসিয়াম ও ফসফরাসের অভাব জনিত রোগে নির্দেশিত।
হাঁস মুরগি– As supportive therapy to prevent stiff & swollen joints, rickets, malformation of bones & soft beaks, to reduce the prevalence of diseases caused by mold & fungi, soft & thin eggshells.
ডোজ/প্রয়োগ মাত্রা/
ব্যবহারের নিয়ম
গবাদি পশু– শুধুমাত্র মুখে খাওয়ানোর জন্য। ২০০ মিলি করে প্রথম দুই দিন
হাঁস-মুরগি– 3 মিলি / লিটার পানীতে 3-5 দিন।
সতর্কতানেই
প্রতিনির্দেশনানেই
প্রত্যাহার কালমাংস এবং দুধ- ০ (শূন্য) দিন।
প্যাক সাইজ১০০ মিলি ও ৪০০ মিলি বোতল।
সংরক্ষণআলো থেকে দুরে ঠান্ডা ও শুষ্ক স্থানে সংরক্ষণ করুন।
সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
উৎপাদনকারী প্রতিষ্ঠানদি একমি ল্যাবরেটরিজ লিঃ (ভেটেরিনারি বিভাগ)
বাজারজাতকারী প্রতিষ্ঠানদি একমি ল্যাবরেটরিজ লিঃ (ভেটেরিনারি বিভাগ)
দাম (খুচরা মূল্য)

সাধারণত পিটিএইচের প্রতিক্রিয়াতে রক্তে 1,25D বৃদ্ধি পাবে এবং রক্তের ক্যালসিয়ামের স্তর পুনরুদ্ধার হবে। দুধ জ্বর সাধারণত অপর্যাপ্ত ভিটামিন ডি এর সাথে সম্পর্কিত, পরিবর্তে এটি পিটিএইচের প্রতিক্রিয়াতে 1α-হাইড্রোক্সিলাসের অপর্যাপ্ত অ্যাক্টিভেশনের সাথে যুক্ত হয়।

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন।

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!