ব্রয়লার ফিড

ব্রয়লার ফিড

ব্রয়লার মুরগি যা মাংস উৎপাদনের জন্য বিশেষভাবে পালন করা হয়। দ্রুত এবং দক্ষতার সাথে ব্রয়লার ফিডকে মাংসে রূপান্তরিত করার জন্য তাদের বংশবৃদ্ধি করা হয় এবং বড় করা হয়, যার ফলে উচ্চ মাংসের ফলন হয়। ব্রয়লার মুরগি সাধারণত প্রায় 5 থেকে 7 সপ্তাহের মধ্যে বাজারের ওজনে পৌঁছায়, যা জাত এবং ব্যবস্থাপনা অনুশীলনের উপর নির্ভর করে।

এই মুরগিগুলিকে সাধারণত বড়, জলবায়ু-নিয়ন্ত্রিত খামারে রাখা হয় যেখানে খাবার এবং জলের সরবরাহ রয়েছে। তাদের একটি খাদ্য খাওয়ানো হয় যা দ্রুত বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করার জন্য যত্ন সহকারে তৈরি করা হয়।

বাণিজ্যিক ব্রয়লার মুরগির জাত

বেশ কিছু জনপ্রিয় বাণিজ্যিক ব্রয়লার মুরগির জাত রয়েছে যেগুলো মাংস উৎপাদনের জন্য পোল্ট্রি শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সবচেয়ে সাধারণ বাণিজ্যিক ব্রয়লার মুরগির জাতগুলির মধ্যে রয়েছে:

রস 308

রস 308 বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত ব্রয়লার মুরগির জাতগুলির মধ্যে একটি। এটি দ্রুত বৃদ্ধির হার, দক্ষ ফিড রূপান্তর এবং ভাল মাংসের ফলনের জন্য পরিচিত। Ross 308 এর চমৎকার পারফরম্যান্স এবং বিভিন্ন উৎপাদন ব্যবস্থার সাথে অভিযোজনযোগ্যতার জন্য অনেক প্রযোজক পছন্দ করেন।

কোব 500

Cobb 500 হল আরেকটি জনপ্রিয় ব্রয়লার মুরগির জাত যা দ্রুত বৃদ্ধি এবং উচ্চ মাংসের ফলনের জন্য পরিচিত। এটি দক্ষ ফিড রূপান্তর এবং শক্তিশালী স্বাস্থ্যের জন্য প্রজনন করা হয়, এটি অনেক বাণিজ্যিক পোল্ট্রি অপারেশনের জন্য একটি পছন্দের পছন্দ করে তোলে।

হাবার্ড ফ্লেক্স

হাবার্ড ফ্লেক্স হল একটি ব্রয়লার মুরগির জাত যা হাবার্ড, একটি নেতৃস্থানীয় পোল্ট্রি প্রজনন সংস্থা দ্বারা তৈরি করা হয়েছে। এটি তার বহুমুখীতা, বিভিন্ন ব্যবস্থাপনা অনুশীলনের সাথে অভিযোজনযোগ্যতা এবং ভাল মাংসের গুণমানের বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত।

আর্বার একর প্লাস

আর্বার একরস প্লাস একটি ব্রয়লার মুরগির জাত যা তার উচ্চ বৃদ্ধির হার, দক্ষ ফিড রূপান্তর এবং ভাল মাংসের ফলনের জন্য পরিচিত। বাণিজ্যিক মাংস উৎপাদনে এর কার্যকারিতা এবং লাভজনকতার জন্য এটি অনেক উত্পাদকদের দ্বারা পছন্দনীয়।

বৃদ্ধির হার, খাদ্যের দক্ষতা, মাংসের ফলন এবং স্বাস্থ্যের মতো বৈশিষ্ট্যগুলিকে অপ্টিমাইজ করার জন্য এই জাতগুলিকে প্রজন্মের পর প্রজন্ম ধরে বেছে বেছে বংশবৃদ্ধি করা হয়েছে। হাঁস-মুরগির উৎপাদকরা প্রায়শই সেই জাতটি বেছে নেন যা তাদের উৎপাদন লক্ষ্য, ব্যবস্থাপনার চর্চা এবং বাজারের পছন্দের সাথে সবচেয়ে ভালো মানায়।

ব্রয়লার ফিড

ব্রয়লার ফিডের মূল দিক

উচ্চ প্রোটিন সামগ্রী
সুষম পুষ্টি
শক্তি-ঘন
সংযোজন এবং পরিপূরক
ফিড ফর্ম
খাওয়ানোর প্রোগ্রাম

ব্রয়লার ফিড প্রোটিন, কার্বোহাইড্রেট, চর্বি, ভিটামিন এবং খনিজ সহ প্রয়োজনীয় পুষ্টির সুষম মিশ্রণ প্রদানের জন্য তৈরি করা হয়। এই পুষ্টিগুলি মুরগির সামগ্রিক স্বাস্থ্য এবং বিকাশের জন্য অপরিহার্য।

ব্রয়লার ফিড দ্রুত বৃদ্ধির উচ্চ বিপাকীয় চাহিদাকে সমর্থন করার জন্য শক্তি-ঘন। ভুট্টা এবং গমের মতো উপাদানগুলি কার্বোহাইড্রেট এবং শক্তি সরবরাহ করে।

ব্রয়লার ফিডে বৃদ্ধি বাড়াতে, ফিডের কার্যকারিতা উন্নত করতে এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করার জন্য সংযোজন এবং পরিপূরক থাকতে পারে। এই সংযোজনগুলির মধ্যে বৃদ্ধি প্রবর্তক, প্রোবায়োটিক, এনজাইম এবং ভিটামিন অন্তর্ভুক্ত থাকতে পারে।

ব্রয়লার ফিড বিভিন্ন আকারে পাওয়া যায়, যার মধ্যে রয়েছে ম্যাশ, পেলেট এবং ক্রাম্বল। ফিডের ফর্ম ফিড গ্রহণ, ফিড রূপান্তর দক্ষতা এবং সামগ্রিক কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে।

ব্রয়লার ফিড সাধারণত ব্রয়লার মুরগিকে তাদের বৃদ্ধি চক্র জুড়ে বিজ্ঞাপন লিবিটাম (মুক্তভাবে উপলব্ধ) প্রদান করা হয়। যাইহোক, খাওয়ানোর প্রোগ্রামগুলি জেনেটিক্সের মতো কারণগুলির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে,
ব্যবস্থাপনা অনুশীলন, এবং পরিবেশগত অবস্থা।

ব্রয়লার মুরগি প্রতিদিন কতগুলো ফিড খায়

মুরগির বয়স, তাদের জেনেটিক্স, পরিবেশগত অবস্থা, স্বাস্থ্যের অবস্থা এবং ব্যবস্থাপনা অনুশীলন সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে প্রতিদিন ব্রয়লার ফিডের পরিমাণ পরিবর্তিত হতে পারে। যাইহোক, বৃদ্ধির বিভিন্ন পর্যায়ে ব্রয়লার ফিড খাওয়ার জন্য এখানে কিছু সাধারণ নির্দেশিকা রয়েছে:

স্টার্টার পর্যায় (0-4 সপ্তাহ)

স্টার্টার পর্যায়ে, ব্রয়লার ছানারা সাধারণত প্রতি পাখির জন্য প্রায় 20-30 গ্রাম খাদ্য গ্রহণ করে। দ্রুত বৃদ্ধি এবং বিকাশকে সমর্থন করার জন্য এই ফিডে সাধারণত প্রোটিনের পরিমাণ বেশি থাকে।

গ্রোওয়ার স্টেজ (4-8 সপ্তাহ)

ব্রয়লার মুরগির বৃদ্ধির সাথে সাথে তাদের খাদ্য গ্রহণ বৃদ্ধি পায়। বাড়ন্ত পর্যায়ে, মুরগি প্রতিদিন প্রতি পাখির জন্য প্রায় 60-70 গ্রাম খাদ্য গ্রহণ করতে পারে। এই পর্যায়ে প্রদত্ত ফিডটি কঙ্কালের বিকাশকে প্রচার করার পাশাপাশি বৃদ্ধিকে সমর্থন করার জন্য প্রণয়ন করা হয়।

ফিনিশার পর্যায় (বাজার ওজন থেকে 8 সপ্তাহ)

ফিনিশার পর্যায়ে, ব্রয়লার মুরগি বাজারের ওজনের কাছাকাছি, এবং তাদের খাদ্য গ্রহণ ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে। মুরগি এই পর্যায়ে প্রতিদিন প্রায় 90-100 গ্রাম ফিড খেতে পারে। ফিনিশার ফিডটি চর্বি জমা কমানোর সাথে সাথে দক্ষ ওজন বৃদ্ধি এবং পেশী বিকাশের জন্য ডিজাইন করা হয়েছে।

উপসংহার

আমরা ব্রয়লার মুরগি এবং ব্রয়লার উৎপাদনের বিভিন্ন দিক অন্বেষণ করেছি, যার মধ্যে রয়েছে ব্রয়লার ফিড, ফিড খরচ এবং জনপ্রিয় বাণিজ্যিক ব্রয়লার মুরগির জাত। ব্রয়লার উৎপাদন বিশ্বব্যাপী একটি উল্লেখযোগ্য শিল্প, যা মানুষের ব্যবহারের জন্য প্রোটিনের একটি প্রধান উৎস প্রদান করে। ব্রয়লার মুরগির পুষ্টির চাহিদা বোঝা, পাশাপাশি বিভিন্ন ব্রয়লার জাতের বৈশিষ্ট্য, বাণিজ্যিক পোল্ট্রি অপারেশনে কর্মক্ষমতা এবং লাভজনকতা অপ্টিমাইজ করার জন্য অপরিহার্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *