বুফস-ভেটে ইনজেকশন (Buphos-Vet Injection)

বুফস-ভেটে ইনজেকশন

বুফস-ভেটে ইনজেকশন (Buphos-Vet Injection) একটি হজম শক্তি বৃদ্ধিকারক ইনজেকশন। যা প্রস্তুত করেছে বাংলাদেশের সনামধন্য ঔষধ প্রস্তুত কারক প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেডের এনিমেল হেল্থ ডিভিশন। গরু মোটাতাজাকরণ করতে গরুর হজম শক্তি তথা পরিপাক ক্রিয়া উন্নত করার প্রয়োজন হয়। বুফোস-ভেটে ইনজেকশন এই কাজটি করতে সাহায্য করে।

কম্পোজিশন বা উপাদান

বুফস-ভেটে ইনজেকশন (Buphos-Vet Injection) এর প্রতিটি মিলিতে আছে বুটাফোসফান INN 100 মিলিগ্রাম এবং সায়ানোকোবালামিন বিপি (ভিটামিন বি 12) 0.05 মিলিগ্রাম। এতে উপস্থিত বিউপাফসফেন হলো এক প্রকার জৈব ফসফরাস যা গবাদিপশুর মেটাবলিজম বা হজম ক্রিয়া বৃদ্ধি করে। আর ভিটামিন বি ১২ গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

ব্যবহার নির্দেশণা

এই ইনজেকশন গবাদিপশুর পরিপাক ক্রীয়া বা হজম প্রক্রিয়া উন্নত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। বাড়ন্ত গরু-ছাগলের দৈহিক ওজন বৃদ্ধিতে সাহায্য করে। এটি বিভিন্ন রোগের চিকিৎসায় সহকারী ঔষধ হিসাবে ব্যবহার করা হয়। বন্ধ্যাত্ব বা প্রজনন ক্ষমতা হ্রাস পেলে, শারীরিক ভাবে দুর্বল ও কাজ করার শক্তি কমে গেলে এই জৈব ফসফরাস ও ভিটামিন ঔষধ টি ব্যবহারে সুফল পাওয়া যায়।

বুফস-ভেটে ইনজেকশন

ব্যবহার মাত্রা

  • গরু: ১০-২৫ মিলি
  • বাছুর: ৫-১২ মিলি
  • ছাগল ও ভেড়া: ২.৫-৫ মিলি
  • রেজিস্টার্ড ভেটেরিনারি ডাক্তারের পরামর্শ ক্রমে

30 মিলি এবং 100 মিলি ভায়ালে পাওয়া যায়।

আরো পড়ুন- সিপি ভেট (CP VET) লিকুইড

Leave a Comment

Your email address will not be published.