পোল্ট্রি ফিডে মাদুরামাইসিন এর ব্যবহার

পোল্ট্রি ফিডে মাদুরামাইসিন

পোল্ট্রি ফিডে মাদুরামাইসিন (Maduramicin Ammonium) এর ব্যবহার গুরুত্বপূর্ণ। মাদুরামাইসিন হল একটি আয়নোফোরিক পলিথার অ্যান্টিবায়োটিক যা সাধারণত পোল্ট্রি এবং গবাদি পশুর খাদ্যে ককিডিওস্ট্যাট হিসাবে ব্যবহৃত হয়। এটি প্রাথমিকভাবে কক্সিডিওসিস নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়, একটি পরজীবী রোগ যা ইমেরিয়া গণের প্রোটোজোয়া দ্বারা সৃষ্ট। কক্সিডিওসিস প্রাণীদের পরিপাক এবং অন্ত্রের ট্র্যাক্টকে প্রভাবিত করতে পারে, যার ফলে বৃদ্ধি কমে যায়, খারাপ খাদ্য রূপান্তর হয় এবং কখনও কখনও মৃত্যু ঘটে।

মাদুরামাইসিন কক্সিডিয়ার কোষের ঝিল্লি জুড়ে আয়ন ভারসাম্য ব্যাহত করে, তাদের প্রতিলিপি করার ক্ষমতাকে প্রভাবিত করে এবং তাদের মৃত্যু ঘটায়।

হাঁস-মুরগির মধ্যে Coccidiosis

কক্সিডিওসিস হল একটি সাধারণ এবং অর্থনৈতিকভাবে উল্লেখযোগ্য পরজীবী রোগ যা হাঁস-মুরগিকে প্রভাবিত করে, ইমেরিয়া গণের প্রোটোজোয়া দ্বারা সৃষ্ট। এই মাইক্রোস্কোপিক পরজীবী পাখিদের অন্ত্রের আস্তরণে আক্রমণ করে, যার ফলে অন্ত্রের ক্ষতি এবং সংশ্লিষ্ট ক্লিনিকাল উপসর্গ দেখা দেয়। কক্সিডিওসিস বিশ্বব্যাপী পোল্ট্রি খামারগুলিতে প্রচলিত এবং পোল্ট্রি শিল্পের জন্য একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ।

পোল্ট্রি ফিডে মাদুরামাইসিন এর ব্যবহার

Coccidiostats হল পদার্থ যা ইমেরিয়া গণের প্রোটোজোয়ান পরজীবীর বৃদ্ধি নিয়ন্ত্রণ করে, যা পোল্ট্রিতে কক্সিডিওসিস সৃষ্টি করে। কক্সিডিওসিস হল একটি পরজীবী রোগ যা হাঁস-মুরগির পরিপাক এবং অন্ত্রের ট্র্যাক্টকে প্রভাবিত করে, যার ফলে বৃদ্ধি কমে যায়, খারাপ খাদ্য রূপান্তর হয় এবং গুরুতর ক্ষেত্রে মৃত্যুহার হয়।

মাদুরামাইসিন যেভাবে কাজ করে

মাদুরামাইসিন একটি আয়নোফোর হিসাবে কাজ করে, কোকিডিয়ার কোষের ঝিল্লি জুড়ে আয়ন ভারসাম্যকে ব্যাহত করে। এই হস্তক্ষেপ পরজীবীদের প্রতিলিপি করার ক্ষমতাকে প্রভাবিত করে, শেষ পর্যন্ত তাদের মৃত্যুর দিকে নিয়ে যায়।

বিভিন্ন ইমেরিয়া প্রজাতির বিরুদ্ধে কার্যকর

মাদুরামাইসিন ইমেরিয়ার বেশ কয়েকটি প্রজাতির বিরুদ্ধে কার্যকর যা সাধারণত পোল্ট্রিকে সংক্রামিত করে, যার মধ্যে রয়েছে ই. টেনেলা, ই. ম্যাক্সিমা এবং ই. অ্যাসারভুলিনা।

ডোজ

পোল্ট্রি ফিডে মাদুরামাইসিনের ব্যবহার নিয়ন্ত্রিত, এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এবং পশুচিকিত্সকদের দ্বারা প্রদত্ত প্রস্তাবিত ডোজ নির্দেশিকা অনুসরণ করা অপরিহার্য। এটি সাধারণত পোল্ট্রি ফিডে অন্তর্ভুক্ত করা হয় যাতে পাখিরা কক্সিডিওসিস নিয়ন্ত্রণের জন্য উপযুক্ত ঘনত্ব পায়।

প্রতিরোধ ও নিয়ন্ত্রণ

পোল্ট্রিতে কক্সিডিওসিস নিয়ন্ত্রণের জন্য মাদুরামাইসিন একটি প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ব্যবহৃত হয়। এটি বৃদ্ধির হার, খাদ্যের কার্যকারিতা এবং সামগ্রিক পালের স্বাস্থ্যের উপর রোগের প্রভাব কমাতে সাহায্য করে।

সাবধানতা

যদিও মাদুরামাইসিন এবং অন্যান্য কক্সিডিওস্ট্যাটগুলি কক্সিডিওসিস নিয়ন্ত্রণে মূল্যবান হাতিয়ার, সেগুলিকে বিচারের সাথে এবং প্রস্তাবিত নির্দেশিকা অনুসারে ব্যবহার করা গুরুত্বপূর্ণ। ঘূর্ণন ছাড়া একই coccidiostat এর ক্রমাগত ব্যবহার coccidia জনসংখ্যার মধ্যে প্রতিরোধের বিকাশ ঘটাতে পারে, চিকিত্সার কার্যকারিতা হ্রাস করতে পারে।

বাজারে যেগুলো পাওয়া যায়

সাইগ্রো 1% 20 কেজি (আলফার্মা)
মাদুরমাইসিন অ্যামোনিয়াম 1% প্রিমিক্স (প্রমোইস)
Zamax 25 কেজি (জামিরা) অস্ট্রেলিয়া।
মেডিকক্স

উপসংহার

উপসংহারে, মাদুরামাইসিন, একটি আয়নোফোরিক পলিথার অ্যান্টিবায়োটিক, পোল্ট্রি এবং পশুসম্পদ শিল্পে একটি কক্সিডিওস্ট্যাট হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন ইমেরিয়া প্রজাতির বিরুদ্ধে এর কার্যকারিতা, কক্সিডিওসিসের কার্যকারক এজেন্ট, এটিকে এই পরজীবী রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে একটি মূল্যবান হাতিয়ার করে তোলে।

আরো দেখুনঃ ডিসিপি কি এবং ফিডে কেন ব্যবহার করবেন?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *