গরুর গ্রোথ হরমোন সম্পর্কে

বকনা গরুর খাদ্য তালিকা

গরুর গ্রোথ হরমোন তার স্বাভাবিক বৃদ্ধি নিয়ন্ত্রণ করে। গবাদি পশুর বৃদ্ধির হরমোন হল প্রাকৃতিকভাবে গবাদি পশুর পিটুইটারি গ্রন্থি দ্বারা উত্পাদিত পদার্থ, যা বৃদ্ধি এবং বিকাশকে নিয়ন্ত্রণ করে। গবাদি পশুর সবচেয়ে সুপরিচিত গ্রোথ হরমোন হল সোমাটোট্রপিন, যা গ্রোথ হরমোন (GH) নামেও পরিচিত।

গরুর গ্রোথ হরমোন

কৃষিতে, গ্রোথ হরমোনের সিন্থেটিক ফর্মগুলি কখনও কখনও গবাদি পশুর বৃদ্ধির হার এবং খাওয়ানোর দক্ষতা বাড়াতে ব্যবহৃত হয়। রিকম্বিন্যান্ট বোভাইন সোমাটোট্রপিন (আরবিএসটি), যা রিকম্বিন্যান্ট বোভাইন গ্রোথ হরমোন (আরবিজিএইচ) নামেও পরিচিত, এটি এমনই একটি সিন্থেটিক হরমোন যা কিছু দেশে দুগ্ধজাত গাভীতে দুধ উৎপাদন বাড়াতে ব্যবহৃত হয়েছে।

যাইহোক, প্রাণী স্বাস্থ্য, মানব স্বাস্থ্য এবং পরিবেশের উপর এর সম্ভাব্য প্রভাব সম্পর্কে উদ্বেগের কারণে এর ব্যবহার বিতর্কিত।

থাইরক্সিন, টি 4 নামেও পরিচিত, থাইরয়েড গ্রন্থি দ্বারা উত্পাদিত একটি হরমোন, ঘাড়ে অবস্থিত একটি ছোট প্রজাপতি আকৃতির গ্রন্থি। থাইরক্সিন সারা শরীর জুড়ে বিপাক, বৃদ্ধি এবং বিকাশ নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

থাইরক্সিনের উৎপাদন হাইপোথ্যালামাস এবং পিটুইটারি গ্রন্থি দ্বারা নিয়ন্ত্রিত হয়। রক্তে থাইরক্সিনের মাত্রা কম হলে, হাইপোথ্যালামাস থাইরোট্রপিন-রিলিজিং হরমোন (TRH) নিঃসরণ করে, যা পিটুইটারি গ্রন্থিকে থাইরয়েড-উত্তেজক হরমোন (TSH) নিঃসরণ করতে উদ্দীপিত করে। TSH তারপর থাইরয়েড গ্রন্থিকে থাইরক্সিন উৎপাদন ও নিঃসরণ করতে উদ্দীপিত করে।

থাইরক্সিন শরীরের বিপাক নিয়ন্ত্রণ করে যে হারে কোষগুলি তাপ উত্পাদন করতে এবং কাজ করতে অক্সিজেন এবং শক্তি ব্যবহার করে। এটি মস্তিষ্ক এবং হাড় সহ টিস্যুগুলির বৃদ্ধি এবং বিকাশে ভূমিকা পালন করে এবং শরীরের তাপমাত্রা, হৃদস্পন্দন এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

থাইরক্সিনের মাত্রায় ভারসাম্যহীনতা স্বাস্থ্য সমস্যা হতে পারে। উদাহরণস্বরূপ, হাইপোথাইরয়েডিজম ঘটে যখন থাইরয়েড গ্রন্থি পর্যাপ্ত থাইরক্সিন উত্পাদন করে না, যার ফলে ক্লান্তি, ওজন বৃদ্ধি এবং ঠান্ডা অসহিষ্ণুতার মতো লক্ষণ দেখা দেয়। অন্যদিকে, হাইপারথাইরয়েডিজম ঘটে যখন থাইরয়েড গ্রন্থি খুব বেশি থাইরক্সিন তৈরি করে, যার ফলে ওজন হ্রাস, দ্রুত হৃদস্পন্দন এবং তাপ অসহিষ্ণুতার মতো লক্ষণ দেখা দেয়।

থাইরয়েড রোগের চিকিৎসায় প্রায়ই থাইরক্সিনের মাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে এবং উপসর্গগুলি উপশম করার জন্য ওষুধ ব্যবহার করা হয়। থাইরক্সিন রিপ্লেসমেন্ট থেরাপি, সাধারণত সিন্থেটিক থাইরক্সিন (লেভোথাইরক্সিন) আকারে, সাধারণত হাইপোথাইরয়েডিজমের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *