কৃষি খামার পরিচালনা

কৃষি খামার

কৃষি খামার পরিচালনা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আমরা নিয়মিত পোস্ট দিয়ে থাকি যা খামারিদের কৃষি খামার পরিচালনায় দক্ষতা সুষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা অনেকেই কৃষি কাজ বা খামার পরিচালনাকে খুব সহজ মনে করে এই খাতে ইনভেস্ট করি কিন্তু ফলাফল দাড়ায় লোকসান। অনেক অনেক কৃষি উদ্যোক্তা এখানেই ঝড়ে পরে।

আমাদের মনে রাখতে হবে কৃষি একটি বিজ্ঞান। এটাকে সম্পূর্ণ জেনে বুঝে এই খাতে ইনভেস্ট করলে প্রচুর মুনাফা অর্জণ করা সম্ভব। অনেক খামারির সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ থাকে না। আর তাই তাদেরকে সম্পূর্ণ তথ্য দিয়ে আমরা সহযোগীতা করতে চাই এবং বাংলাদেশের কৃষিকে সামনের দিকে এগিয়ে নিতে ভূমিকা রাখতে চাই।

আমরা এখানে কৃষির গুরুত্বর্ণ চারটি বিষয় যথা- ডেইরী, পোলিাট্র, মাৎস্য ও কৃষি ফসলের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেছি যা সংশ্লিষ্ট বিষয়ের খামারিদের দ্ষতা অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবে। খামার স্থাপন ও খামার পরিচালনা সম্পর্কে জানতে নিচের বিষয়গুলো থেকে আপনার আগ্রহের বিষয়টি নির্বাচন করুন।

গবাদিপশু পালন খামার

গবাদিপশু আমাদের কৃষি অর্থনিতীর অন্যতম প্রধান অংশ। গবাদিপশু পালন ও খামার ব্যবস্থাপনা এখন আরো আধুনিক হয়েছে। গরু, মহিশ, ছাগল, ভেড়া সহ সকল গবাদিপশু পালনের ক্ষেত্রে বিজ্ঞানসম্মত নিতিমালা অনুসরণ করা হচ্ছে। গবাদি পশুর জাত, প্রজনন, খাদ্য ব্যবস্থাপনা, রোগ ও চিকিৎসা সম্পর্কে গবাদি পশু পালনকারীদের সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজন।

  1. গরু পালন ও খামার
  2. ছাগল পালন ও খামার
  3. ভেড়া পালন ও খামার
  4. মহিষ পালন ও খামার

পোল্ট্রি পালন খামার

হাঁস মুরগি পালন তথা পোল্ট্রি ফার্ম বাংলাদেশের লক্ষ লক্ষ বেকার যুবকের কর্মসংস্থান এর নির্ভর যোগ্য পথ। হাঁস মুরগি পালন বা পোল্ট্রি ফার্ম ব্যবস্থাপনা কাজে উৎসাহিত ও সহযোগিতা করতে আমাদের আর্টিকেল গুলো খামারিদের প্রত্যক্ষ্য ও পরোক্ষ্যভাবে উপকারে আসবে।

মৎস্য ও জলজ খামার

মাৎস্য চাষ, পুকুর ও খাদ্য ব্যবস্থাপনা। মাৎস্য চাষ অনেকের জন্য একটি লাভজনক প্রকল্প হতে পারে। পুকুর ও খাদ্য ব্যবস্থাপনা সঠিক থাকলে মৎস্য চাষে প্রচুর আয় করা সম্ভব। বর্তমানে বেকার ও শিক্ষিত জনগোষ্ঠি বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করে আত্বকর্মসংস্থান সৃষ্টি করছে।

ফসল উৎপাদন খামার

শাক সবজি উৎপাদন খামার

ফল উপাদন খামার

ছাদ কৃষি

Leave a Reply

Your email address will not be published.