কর্ণ স্টেপ লিকার

কর্ণ স্টেপ লিকার (Corn Steep Liquor or SCL) ভুট্টা থেকে স্টার্চ উত্পাদন শিল্পের একটি উপজাত। কর্ণ স্টেপ লিকার এ 40% ক্রড প্রোটিন (CP) এবং 75% টোটাল ডাইজেস্টেবল নিউট্রিয়েন্ট (TDN) রয়েছে। সুতরাং, এটি শক্তি, প্রোটিন এবং ফসফরাসের একটি চমৎকার উৎস।

কর্ণ স্টেপ লিকার হল একটি উচ্চ-প্রোটিন, উচ্চ-শক্তি সম্পন্ন ফিড উপাদান যা একটি প্রক্রিয়ার মাধ্যমে কর্ন কার্নেলের দ্রবণীয় অংশ থেকে তৈরি। এটি একটি সান্দ্র তরল মিশ্রণ যা সম্পূর্ণরূপে পানিতে দ্রবীভূত হয়। এটি ভুট্টা থেকে স্টার্চ প্রক্রিয়াকরণ প্রকৃয়ায় উত্পাদিত এক ধরনের উপজাত।

এটি ছাগল এবং রুমিন্যান্ট ফিডগুলিতে তরল আকারে এবং অন্যান্য ফিডগুলিতে বাইন্ডার বা পিলেটিং এজেন্ট হিসাবে ব্যাপকভাবে ব্যবকর্ণ স্টেপ লিকার গবাদি পশুর খাদ্যের জন্য একটি প্রিমিয়াম সংযোজন। এতে উচ্চ পুষ্টিকর উপাদান (ভিটামিন, এমিনো এসিড এবং প্রোটিন সমৃদ্ধ) এর কারণে, এটি এনজাইম, পশু খাদ্য এবং ওষুধ শিল্পের জন্য মূল্যবান।

ব্যবহার

  • এটি এনজাইম, অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য গাঁজন পণ্য উৎপাদনে অণুজীবের পুষ্টি হিসেবে ব্যবহৃত হয়।
  • এটি কখনও কখনও ভুট্টা গ্লুটেন ফিডের অন্যান্য উপাদানের সাথে মিলিত হয় এবং দুগ্ধ এবং গরুর গরু, হাঁস, সোয়াইন এবং পোষা খাবারের জন্য সম্পূর্ণ ফিডে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।
  • এটি গরুর মাংস বা দুগ্ধ রশনের তরল প্রোটিন উৎস হিসাবে আলাদাভাবে ব্যবহার করা যেতে পারে।
  • গরুর খাবার – সোয়াইন / রুমিনেন্টস
  • মাছ ধরার টোপ
  • বাইন্ডার বা পিলেটিং এজেন্ট

কর্ণ স্টেপ লিকার এর পুষ্টিগুণ

উপাদানপরিমান (শুষ্ক পদার্থ অনুসারে)
শুষ্ক পদার্থ()৫০%
ক্রড প্রোটিন ()৪০%
ফ্যাট ()০.৪%
মুক্ত চিনি২.৫%
এ্যাস১৭%
ল্যাকটিক এসিড২৫.৮%
ফাইটিক এসিড৭.৮%

আর্দ্রতা প্রায় 50%। উচ্চ আর্দ্রতার কারণে, এটির সঞ্চয়ের জন্য বিশেষ যত্ন প্রয়োজন। যাইহোক, 40% স্তরে গমের ভুসি, রাইস ব্রান বা রাইস পলিশ মিশিয়ে, এটি সহজেই বার্ন ব্যাগে সংরক্ষণ এবং পরিবহন করা যায়। কম পিএইচ (4-5) এর কারণে এটি প্রস্তাবিত মাত্রার চেয়ে বেশি ব্যবহার করা যাবে না। এর উচ্চ ফসফরাস সামগ্রীর কারণে, ক্যালসিয়াম সম্পূরক করে সঠিক Ca: P অনুপাত বজায় রাখার জন্য যত্ন নেওয়া উচিত। ক্রমবর্ধমান বাছুর এবং স্তন্যদানকারী গরুর রেশনে এটি 15% এবং 10% স্তর পর্যন্ত অন্তর্ভুক্ত করা যেতে পারে (তালপদ এট আল।, 2002)।

আরো পড়ুন- খাদ্য তৈরির উপাদান সমূহের পুষ্টিগুণ বিশ্লেষণ

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!