ইউকা (yucca schidigera) কিভাবে অ্যামোনিয়ার মাত্রা কমাতে সাহায্য করে

ইউকা (yucca schidigera) কিভাবে অ্যামোনিয়ার মাত্রা কমাতে সাহায্য করে, মাছ চাষের একটি ব্যাসিক বিষয় জানব। মাছ ‍ও চিংড়ি চাষে ইউক্কা (yucca schidigera) এর ব্যবহার নিয়ে থাকছে পূর্ণ আলোচনা। ইউক্কা মাছ এবং চিংড়ি চাষীদের জন্য টেকসই অনুশীলন করার জন্য কেন একটি আদর্শ অ্যামোনিয়া নিয়ন্ত্রণ পণ্য।

উদ্ভিদ এবং গাছের ইউক্কা পরিবার বিভিন্ন প্রাণী স্বাস্থ্য অ্যাপ্লিকেশনের জন্য প্রাকৃতিক উপাদান হিসাবে ব্যবহার করা হয়েছে। অ্যাকোয়াকালচারে, ইউকা স্কিডিগারকে বিশেষভাবে অ্যামোনিয়া নিয়ন্ত্রণের জন্য একটি শক্তিশালী, সাশ্রয়ী হাতিয়ার হিসেবে দেখানো হয়েছে।

ইউকা (yucca schidigera) কি?

ইউকা (yucca schidigera) হলো Asparagaceae পরিবারে বহুবর্ষজীবী গুল্ম এবং গাছের একটি বংশ। এই পরিবারের প্রায় 50 টি প্রজাতি শক্ত, তলোয়ার আকৃতির পাতা এবং বড় সাদা রঙের ফুলের জন্য উল্লেখযোগ্য। এরা আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলের উষ্ণ ও শুষ্ক (বেশিরভাগ শুষ্ক) অঞ্চলের অধিবাসী এবং এই অঞ্চলে শোভাময় উদ্ভিদ হিসেবে ব্যাপকভাবে জন্মে।

ইউক্কা প্রায়ই মূল উদ্ভিজ্জ ম্যানিহোট এস্কুলেন্টার সাথে বিভ্রান্ত হয়, যা সাধারণত উত্তর আমেরিকা এবং ল্যাটিন আমেরিকার কিছু অংশে ইউকা (বা কাসাভা, ম্যানিওক, মোগো বা ম্যান্ডিওকা) নামে পরিচিত, যেখানে এটি একটি প্রধান খাদ্য। শনাক্তকরণের জন্য, ইউক্কা উদ্ভিদ খুব কমই ভোজ্য শিকড় উৎপন্ন করে, যা উদ্ভিদতাত্ত্বিকভাবে সম্পর্কহীন, ইউকা -এর বিপরীতে দাঁড়িয়ে আছে।

চিংড়ি এবং মাছে yucca schidigera উপকারিতা

এই ব্যবহারগুলি ছাড়াও, ইউক্কাকে ক্রমবর্ধমানভাবে একটি প্রাকৃতিক, জৈব প্রাণী স্বাস্থ্য উপাদান হিসাবে ব্যবহার করা হয়েছে।

Yucca schidigera, সাধারণত Mojave yucca নামে পরিচিত, Asparagaceae পরিবারে সবচেয়ে বেশি ব্যবহৃত উদ্ভিদের মধ্যে একটি। উত্তর ও দক্ষিণ আমেরিকার মরুভূমিতে ব্যাপকভাবে জন্মে, এটি স্যাপোনিন এবং ফেনোলিক যৌগ সমৃদ্ধ যা অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাব ফেলে, এর শাখা এবং পাতায় উচ্চ মাত্রার স্টেরয়েডাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ রয়েছে।

কার্যকারিতা

এই বৈশিষ্ট্যগুলি এটি গবাদি পশু এবং জলচর মাছের জনসংখ্যার জন্য একটি দুর্দান্ত খাদ্য পরিপূরক করে তোলে। ইউক্কা থেকে নিষ্কাশন মাছের উপর পরিবেশগত চাপের প্রভাব হ্রাস করে, বৃদ্ধির সূচনা করে এবং শারীরবৃত্তীয় পরামিতি উন্নত করে। সক্রিয় উপাদানগুলি, প্রধানত স্টেরয়েডাল স্যাপোনিন এবং পলিফেনোলিকস, দেখিয়েছে যে প্রদাহ-বিরোধী প্রভাবগুলি তাদের অ্যান্টি-প্রোটোজোল কার্যকলাপের সাথে যুক্ত।

অ্যামোনিয়া কন্ট্রোল এজেন্ট হিসেবে ইউকা

ইউক্কা নির্যাসেও রয়েছে উচ্চ মাত্রার স্যাপোনিন, যা প্রদাহ-বিরোধী, অ্যান্টিঅক্সিডেন্ট, ইমিউনোস্টিমুলেটরি, গ্রোথ প্রমোটার, হাইপোকলেস্টেরোলেমিক এবং হাইপোগ্লাইসেমিক প্রভাব রয়েছে। চৌহান (1992) এর মতে, “স্বাস্থ্য-প্রচারমূলক প্রভাবের বিষয়ে, স্যাপোনিনগুলি হল অ্যান্টি-কার্সিনোজেনিক, অ্যান্টি-মাইক্রোবিয়াল, কোলেস্টেরল হ্রাস, ইমিউন মডুলেটিং, সেইসাথে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি।”

সমালোচনামূলকভাবে, গবেষণায় দেখা গেছে যে এটি স্যাপোনিন যা পানিতে অ্যামোনিয়া নিয়ন্ত্রণের জন্য দায়ী। যেহেতু ইউক্কা বিস্তৃত স্যাপোনিন স্তরের সাথে বেড়ে ও প্রসেস করা যায়, তাই ইউক্কা ভিত্তিক অ্যামোনিয়া নিয়ন্ত্রণ এজেন্টের গুণমান নির্ধারণের জন্য স্যাপোনিন ঘনত্ব (ইউক্কা সামগ্রী নয়) সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

সর্বোচ্চ ফলাফলে Yucca + Probiotics ব্যবহার

এই প্রাকৃতিক অ্যামোনিয়া কন্ট্রোল সলিউশনটি পূর্বে চিহ্নিত জৈব স্যাপোনিনের ক্ষমতাকে উপকৃত করে, বিশেষ করে নির্বাচিত ব্যাসিলাসের উপকারী ব্যাকটেরিয়া স্ট্রেনগুলির উপস্থিতি বর্তমান অ্যামোনিয়ার মাত্রা কমাতে এবং পুকুরের মাইক্রোবায়াল ইকোসিস্টেমকে সক্রিয়ভাবে পুনরায় সামঞ্জস্য করতে যাতে অ্যামোনিয়ার উৎস হ্রাস পায় ।

পরিশেষে বলতে চাই ইউকা (yucca schidigera) বাংলাদেশের প্রায় সকল সৎস্য বিষয়ক কোম্পাণি বিদেশ থেকে আমদানি করে ও বাজার জাত করে। মাছ চাষে ইউকা (yucca schidigera) এর ব্যবহার আমাদের দেশে নতুন নয়।

আরো পড়ুন: কাজু বাদাম- পুষ্টিগুণ, উপকারিতা ও খাওয়ার নিয়ম

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!